মেইন ম্যেনু

ফেসবুক-টুইটার বন্ধ করতে হবে : পরিকল্পনামন্ত্রী

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটার বন্ধ করে দেওয়ার পরামর্শ দিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, ‘সামাজিক অবক্ষয় রোধ করতে ফেসবুক ও টুইটার বন্ধ করতে হবে। চীনে ফেসবুক নাই।’

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা ২০১৬-২০ দলিলের খাতভিত্তিক পরামর্শ সভায় এ মন্তব্য করেন তিনি।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বিশেষ অতিথি হিসেবে ছিলেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।

বাংলাদেশ সম্পর্কে বিশ্বব্যাংকের মূল্যায়ন প্রতিবেদন সম্পর্কে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘লক্ষ্য ছিল ২০২১ সালের মধ্যে মধ্য আয়ের দেশে যাওয়া। কিন্তু ছয় বছর আগে সে লক্ষ্যে পৌঁছে গেছি। এটি একটি বিরাট সফলতা। এ জন্য দেশের সকল শ্রেণীর মানুষের অবদান রয়েছে।’

‘উত্তরণের ইতিহাসে আজকের দিনটি টার্নিং পয়েন্ট। এখন অনেকে অনেক কথা বলবে, তাতে কিছু যায় আসে না। এতদিন নিম্ন আয়ের দেশে ছিলাম, এখন নিম্ন-মধ্যম আয়ের দেশে উন্নীত হলাম। লক্ষ্য হচ্ছে উন্নত দেশে যাওয়া। টার্নিং পয়েন্টে যাওয়ার মূল কারণ হচ্ছে মানবসম্পদ উন্নয়ন,’ বলেন তিনি।

শিক্ষার ওপর বিশেষ গুরুত্ব দেওয়ার কথাও বলেন পরিকল্পনামন্ত্রী।

তিনি বলেন, ‘শিক্ষার মাধ্যমেই সমাজ-দেশ এগিয়ে যাবে। শিক্ষার মান বাড়ানো দরকার, প্রয়োজনে বিদেশ থেকেই শিক্ষক আনতে হবে।’

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাস উদ্দিন বলেন, ‘উচ্চশিক্ষা অবৈতনিক হবে কিনা ভাবতে হবে। গরীবের শিক্ষার নামে এ রকম করা ঠিক নয়। আমি ছাত্র অবস্থায় ১২ টাকা বেতন দিয়ে ছিলাম, এখনও ২০ টাকা দেওয়া হয়।’

তিনি আরও বলেন, ১৫ বিলিয়ন ডলার রেমিট্যান্স আয় করছি। এর ৪ বিলিয়ন ডলার চলে যাচ্ছে বিদেশে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম।






মন্তব্য চালু নেই