মেইন ম্যেনু

ফেসবুক থেকে মুছে ফেলা হবে জঙ্গিদের

এবার জঙ্গিদের ধ্বংস করবে নতুন পদক্ষেপ নিয়েছে ফেসবুক। ফেসবুকের তরফ থেকে জানানো হয়েছে, ফেসবুকে জঙ্গিদের কোনো অ্যাকাউন্ট থাকবে না। এর জন্যে জঙ্গি দমন বিশেষজ্ঞ নিয়োগ করছে ফেসবুক। এই ওয়েবসাইট থেকে জঙ্গিদের সব ধরনের প্রচারণা বন্ধ করার জন্য ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

সম্প্রতি টুইটারও এ ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। এতে সন্ত্রাসী প্রচারণা চালানো অনেক অ্যাকাউন্ট মুছে দেয়া হয়েছে। এবার টুইটারের সেই পথে হাঁটতে যাচ্ছে ফেসবুক। একটি সূত্র থেকে জানা গেছে, ফেসবুক সম্প্রতি কাউন্টার টেররিজম গবেষক পদে লোক নিয়োগের বিজ্ঞাপন দিয়েছে। এই পদে যিনি আসবেন তার দায়িত্ব হবে ফেসবুকের ইকোসিস্টেমকে সন্ত্রাসী কার্যকলাপের মাধ্যমে হুমকিতে ফেলা সন্ত্রাসী অ্যাকাউন্টগুলো শনাক্ত করা এবং সফটওয়্যার উন্নয়নের পাশাপাশি সংশ্লিষ্ট অবকাঠামো তৈরিতে সাহায্য করা।

গত সেপ্টেম্বরে ইসরায়েল সরকারের অনুরোধে সন্ত্রাসীদের উসকানিমূলক কনটেন্ট সরিয়ে ফেলে ফেসবুক। ইসরায়েল সরকারের ফ্ল্যাগ দেখানো ৯৫ শতাংশ কনটেন্ট সরিয়েছে ফেসবুক। এদিকে, ফেসবুকের আগেই সন্ত্রাসী কার্যক্রম ঠেকাতে কঠোর অবস্থানে গেছে টুইটার। গত ছয় মাসে টুইটার থেকে সন্ত্রাসী কর্মকাণ্ড প্রচারের কারণে ২ লাখ ৩৫ হাজার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। এ ছাড়া এ বছরের শুরুতে এক লাখ ২৫ হাজার আইএস অ্যাকাউন্ট মুছে ফেলেছে টুইটার কর্তৃপক্ষ।






মন্তব্য চালু নেই