মেইন ম্যেনু

ফেসবুক বন্ধে ইন্টারনেট ব্যবহারকারীই কমে গেল

সেপ্টেম্বর-অক্টোবরের চেয়ে নভেম্বরে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা কমেছে। নিরাপত্তাজনিত কারণে ওই মাসের শেষের অর্ধেকটা দেশে ফেসবুক বন্ধ ছিল। নভেম্বরে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা কমলেও বেড়েছে মোবাইল ফোন গ্রাহক সংখ্যা। মোবাইল গ্রাহক বাড়লেও মোবাইল থেকে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা কমেছে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) মঙ্গলবার প্রকাশিত পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে।

এতে বলা হয়েছে, অক্টোবরের চেয়ে নভেম্বরে দেশে ইন্টারনেট গ্রাহক ৭ লাখ ১৭ হাজার কমেছে। এমনকি সেপ্টেম্বরের চেয়েও ইন্টারনেট গ্রাহক কমে গেছে। মূলত কমেছে মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেট ব্যহারকারীর সংখ্যা।

এছাড়া দেশে অক্টোবরের তুলনায় নভেম্বরে মোট মোবাইল গ্রাহক বেড়েছে। তবে সিটিসেল ও টেলিটকের গ্রাহক কমেছে। আর রবির মাত্র আট হাজার গ্রাহক বেড়েছে। সবচেয়ে বেশি বেড়েছে গ্রামীণফোনের, ৫ লাখ ৮১ হাজার।

খাত সংশ্লিষ্টরা বলছেন, ফেসবুকসহ নানা সামাজিক যোগযোগ মাধ্যম বন্ধ থাকায় ইন্টারনেটের গ্রাহক কমেছে। নিরাপত্তাজনিত কারণে গত ১৮ নভেম্বর ফেসবুকসহ কয়েকটি যোগযোগ মাধ্যম বন্ধ করে দেয় সরকার। এরপর ১০ ডিসেম্বর ফেসবুক আর ১৪ ডিসেম্বর অন্য সব মাধ্যম খুলে দেয়া হয়।

বিটিআরসির তথ্য মতে, নভেম্বরে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ৫ কোটি ৩৯ হাজার ৪১ হাজার; যা অক্টোবরে ছিল ৫ কোটি ৪৬ লাখ ৫৮ হাজার আর সেপ্টেম্বরে ছিল ৫ কোটি ৪০ লাখ ৫৮ হাজার।

বিটিআরসির পরিসংখ্যান অনুযায়ী, নভেম্বরে মোবাইল ফোন থেকে ইন্টারনেট ব্যবহার করেছেন ৫ কোটি ১৪ লাখ ৬৮ হাজার জন; যা অক্টোবরে ছিল ৫ কোটি ২৩ লাখ ৩১ হাজার। অর্থাৎ এক মাসে মোবাইল কোম্পানিগুলোর ৮ লাখ ৬৩ হাজার ইন্টারনেট গ্রাহক কমেছে। যেখানে অক্টোবরে সেপ্টেম্বরের তুলনায় ৪ লাখ গ্রাহক বেড়েছিল। সেপ্টেম্বরে মোবাইল ফোন থেকে ইন্টারনেট গ্রাহক ছিল ৫ কোটি ১৯ লাখ ৮২ হাজার; যা নভেম্বরের তুলনায় ৫ লাখ ১৪ হাজার কম।

ওয়াইম্যাক্স ইন্টারনেটের গ্রাহকের সংখ্যা আগের মাসগুলোর মতোই কমেছে। সেপ্টেম্বরে ১ লাখ ৬৫ হাজার থেকে ৬ হাজার কমে অক্টোবরে ১ লাখ ৫৯ হাজার হয়েছিল। নভেম্বরে আরো কমে তা এক লাখ ৫৪ হাজার হয়েছে।

তবে আইএসপি ও পিএসটিএন ইন্টারনেট ব্যবহারকারী বেড়েছে। অক্টোবরে এ খাতে গ্রাহক ছিল ২১ লাখ ৬৮ হাজার। নভেম্বরে তা বেড়ে দাঁড়ায় ২৩ লাখ ১৮ হাজার।

এদিকে বিটিআরসির একই সমীক্ষার তথ্যমতে দেশে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা অক্টোবরের চেয়ে নভেম্বরে বেড়েছে। অক্টোবর পর্যন্ত দেশে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা ছিল ১৩ কোটি ১৯ লাখ ৯৬ হাজার। নভেম্বরে এ সংখ্যা হয়েছে ১৩ কোটি ৩১ লাখ ৬৩ হাজার। এক মাসে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা বেড়েছে ১১ লাখ ৬৭ হাজার।

অক্টোবর মাসের চেয়ে নভেম্বরে রাষ্ট্রীয় মোবাইল ফোন অপারেটর টেলিটক ও দেশের প্রথম মোবাইল ফোন অপারেটর সিটিসেলের গ্রাহক কমেছে। টেলিটকের গ্রাহক অক্টোবরে ছিল ৪১ লাখ ৪৪ হাজার। নভেম্বরে তা কমে হয়েছে ৪০ লাখ ৫৭ হাজার। সিটিসেলের গ্রাহক এক মাসে ১০ লাখ ৮৯ হাজার থেকে কমে ১০ লাখ ৩৪ হাজার হয়েছে।

এদিকে গ্রাহক সবচেয়ে বেশি বেড়েছে গ্রামীণ ফোনের। কোম্পানিটির অক্টোবরে গ্রাহক ছিল ৫ কোটি ৫৮ লাখ ৯৬ হাজার। নভেম্বরে হয়েছে ৫ কোটি ৬৪ লাখ ৯৯ হাজার। দ্বিতীয় বৃহত্তম মোবাইল অপারেটর বাংলালিংকের গ্রাহক এক মাসে তিন কোটি ২৫ লাখ ৯৯ হাজার থেকে বেড়ে তিন কোটি ২৯ লাখ ৫৬ হাজার হয়েছে। তৃতীয় বৃহত্তম কোম্পানি রবির গ্রাহক মাত্র ৮ হাজার বেড়েছে। সেপ্টেম্বরে কোম্পানিটির গ্রাহক ছিল দুই কোটি ৮২ লাখ ৮৮ হাজার। নভেম্বরে তা হয়েছে ২ কোটি ৮২ লাখ ৯৬ হাজার।






মন্তব্য চালু নেই