মেইন ম্যেনু

ফোন নয়, এবার পানির দামে ড্রোন বাজারে আনল শিয়াওমি

সবথেকে জনপ্রিয় ড্রোন নির্মাতা সংস্থা ডিজেআইকে টেক্কা দিতেই তুলানামূলক কম দামে ড্রোন বাজারে আনল চাইনিজ স্মার্টফোন নির্মাতা সংস্থা শিয়াওমি। সংস্থার তৈরি এমআই ড্রোন বাজারে অপর চাইনিজ ড্রোন নির্মাতা সংস্থাকে ডিজেআই-এর আধিপত্য কমাবে বলে ধারণা করছেন এর সংস্থার আধিকারিকরা।

শিয়াওমির তৈরি এই ড্রোন অনেকটাই ডিজেআই ফ্যান্টম ৩ এর মত ক্ষমতাসম্পন্ন। একবার পরিপূর্ণ চার্জে ড্রোনটি প্রায় আধা ঘন্টা উড়তে পারে। আর ড্রোনটিতে ব্যবহার করা হয়েছে হাই রেজুলিউশান ক্যামেরা, যেটি গ্রাহক তার পছন্দমত বাছাই করে নিতে পারবেন। দামে সস্তা হওয়ায় শিয়াওমির এই ড্রোন ডিজেআই-এর ব্যবসা চাপে পড়তে পারে বলে মনে করা হচ্ছে।

২০১৫ সালে ১০ কোটি স্মার্টফোন বিক্রির লক্ষ্যমাত্রা থাকলেও ৭ কোটি ১০ লাখ বিক্রি করতে পেরেছে শিয়াওমি। নিজেদের লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ায় এবার ড্রোন ব্যবসায় মনযোগ দিয়েছে সংস্থাটিও। দুইটি ভিন্ন মডেলে এমআই ড্রোনটি বাজারে ছাড়বে শিয়াওমি। এক কিলোমিটার রেঞ্জ ও ১০৮০পি রেজুলিউশান ক্যমেরার মডেলের দাম ধরা হয়েছে ২৪৯৯ ইউয়ান এবং দুই কিলোমিটার রেঞ্জ এবং ৪কে ক্যমেরার মডেলটির মূল্য ২৯৯৯ ইউয়ান।

এক্ষেত্রে ডিজেআই-এর ৪কে ক্যামেরা সম্বলিত ফ্যান্টম ৩ এর রেঞ্জ ১.২ কিলোমিটার এবং মূল্য ৪৯৯৯ ইউয়ান। ড্রোনের বাজারে এই প্রতিযোগিতাকে সাধুবাদই জানিয়েছে ডিজেআই। সংস্থার এক আধিকারিক জানিয়েছেন, “প্রতিটি সংস্থাই এই খাতে নিজেদের প্রযুক্তিকে উন্নত করছে। তাই প্রতিযোগিতা আরও বাড়বে এবং ডিজেআই বাজারের শীর্ষত্ব ধরে রাখতে সংগ্রাম করতেই থাকবে।”






মন্তব্য চালু নেই