মেইন ম্যেনু

ফ্যানকে বানিয়ে ফেলুন এসি (ভিডিও)

প্রচন্ড গরম এখন। দিনের বেলা ঘরের বাইরে রোদের তাপে সেদ্ধ হওয়ার অবস্থা। এসি না থাকলে ঘরেও শান্তি নেই, ফ্যানের বাতাসও গরম। অথচ গরমে শরীর ও ঘর দুটোই ঠান্ডা রাখা প্রয়োজন।

শরবত, ডাবের পানি কিংবা ঠান্ডা পানি পানে গরমে শরীরকে আরাম দেয়া যায় কিন্তু ঘরে ফ্যানের বাতাস যদি গরম থাকে তাহলে সেই আরাম ক্ষণস্থায়ী।

সুতরাং আপনার বাসায় যদি টেবিল ফ্যান থাকে, তাহলে টেবিল ফ্যানের বাতাসকে চাইলে এসির মতো হিমশীতল করে নিতে পারেন সহজেই। এক্ষেত্রে টেবিল ফ্যানের পাশাপাশি প্রয়োজন হবে একটা তামার তারের চাকতি, রাবারের পাইপ আর ঠান্ডা পানি।

এবার জেনে নিন কীভাবে এগুলোর সাহায্যে টেবিল ফ্যানের বাতাসকে হিমশীতল করা যাবে।

77

প্রথমে তামার চাকতিটাকে ভালো করে বসিয়ে নিন ফ্যানের ওপরে। এর পর সুতা দিয়ে চাকতিটাকে ফ্যানের সঙ্গে বাঁধুন। রাবারের পাইপের একটা মুখ লাগিয়ে দিন তামার চাকতির মুখে। এর পর রাবারের পাইপের আর একটা মুখ ডুবিয়ে দিন এক বালতি ঠান্ডা পানিতে। ওই ঠান্ডা পানির স্পর্শে তামার চাকতিও ঠান্ডা হবে।

ফলে, ফ্যান থেকে বের হওয়া বাতাস ঘরে ঢুকবে শীতল তামার চাকতি ছুঁয়ে। এর ফলে ফ্যানের বাতাসও এসির মতোই ঠান্ডা হবে। বেশিক্ষণ ঠান্ডা বাতাস পেতে চাইলে বালতিতে অল্প পানি রেখে তাতে বরফের বড় চাকতি রাখতে পারেন।

এছাড়া ডিপ ফ্রিজের থেকে একাধিক পানির বোতল বের করে তা টেবিল ফ্যানের সামনে রেখেও পেতে পারেন ঠান্ডা বাতাস। নিচের ছবিতে দেখুন।

ভিডিও:






মন্তব্য চালু নেই