মেইন ম্যেনু

ফ্রান্সের নতুন প্রেসিডেন্ট হলেন ম্যাক্রোঁ

ফ্রান্সের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন মধ্যপন্থী রাজনীতিক এমানুয়েল ম্যাক্রোঁ। বিশাল ব্যবধানে তিনি প্রতিদ্বন্দ্বী লি পেনকে পরাজিত করেন।

ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম এ খবর জানিয়েছে।

রোববার দ্বিতীয় দফার নির্বাচনে বেসরকারি ফলাফলে ম্যাক্রোঁ পেয়েছেন ৬৫ দশমিক ৯ শতাংশ ভোট ও তার প্রতিদ্বন্দ্বী লি পেন পেয়েছেন ৩৪ দশমিক ১ শতাংশ ভোট।

তবে সরকারিভাবে ফরাসি প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা হবে আগামী ১০ মে। ফরাসি গণপরিষদের প্রেসিডেন্ট লরাঁ ফ্যাবিয়াস এ ফল ঘোষণা করবেন।

এদিকে, ৩৯ বছর বয়সে ফ্রান্সের সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে ইতিহাস গড়েছেন ম্যাক্রোঁ। মাত্র এক বছর আগে সব শ্রেণির ফরাসিদের কাছে যিনি ছিলেন অনেকটাই অপিরিচিত।

অন্যদিকে, মধ্যপন্থী ম্যাক্রোঁর কাছে বড় ব্যবধানে পরাজিত হয়ে দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট হবার ইতিহাস গড়া হলো না লি পেনের।

এরআগে ভোটগ্রহণ শেষে বুথফেরত জরিপসহ বিভিন্ন জরিপে ম্যাক্রোঁ বড় ব্যবধানে জয়ী হতে যাচ্ছেন বলে আভাস মিলছিল আন্তর্জাতিক গণমাধ্যমে।

এরআগে গত ২৩ এপ্রিল প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম ধাপে ম্যাক্রোঁ পান ২৩.৭৫ শতাংশ ভোট এবং লি পেন পান ২১.৫৩ শতাংশ ভোট। তারাই দ্বিতীয় ধাপে লড়াইয়ের জন্য মনোনীত হয়ে রবিবারের দ্বিতীয় দফায় অংশ নেন।

ফরাসি নির্বাচনী কাঠামো অনুযায়ী, প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম ধাপে কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট পেতে ব্যর্থ হলে দ্বিতীয় ধাপের নির্বাচনে অংশ নিতে হয় শীর্ষ দুই প্রার্থীকে। সে অনুযায়ী রোববার দ্বিতীয় ধাপের নির্বাচনে অংশ নেন ম্যাক্রোঁ ও লি পেন।

ফ্রান্স স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দ্বিতীয় ধাপের নির্বাচনে বিকাল ভোট পড়ে ৬৫ দশমিক ৩ শতাংশ। এরআগের নির্বাচনে ২০১২ সালে ভোটার উপস্থিতি ছিল ৭২ শতাংশ।






মন্তব্য চালু নেই