মেইন ম্যেনু

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থীর শিবিরের ই-মেইল হ্যাক

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী ইমানুয়েল ম্যাক্রন অভিযোগ করেছেন, তার নির্বাচনী প্রচারণা শিবিরের ই-মেইল অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে। নির্বাচনের দ্বিতীয় দফা ভোটের মাত্র দুদিন আগে শুক্রবার এ অভিযোগ করলেন ম্যাক্রন।

ম্যাক্রনের শিবির থেকে বলা হয়েছে, ভোটারদের বিভ্রান্ত করতে আসল নথির সঙ্গে ভুয়া নথি মিশিয়ে প্রকাশ করা হয়েছে। এটা পরিস্কার যে নির্বাচনে ম্যাক্রনকে পরাজিত করতেই হ্যাকাররা এ কাজ করেছে।

রোববার ফরাসি প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ভোট অনুষ্ঠিত হবে। ২৩ এপ্রিল নির্বাচনের প্রথম দফার ভোট হয়েছিল। তবে একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় নির্বাচন দ্বিতীয় দফায় গড়াচ্ছে। নির্বাচনে কট্টর ডানপন্থি দল ন্যাশনাল ফ্রন্টের (এফএন) প্রার্থী মারিন লি পেনের মুখোমুখি হচ্ছেন উদার মধ্যপন্থি ইমানুয়েল ম্যাক্রন। নির্বাচন পূর্ব সর্বশেষ জনমত জরিপে দেখা গেছে লি পেনের চেয়ে ২০ শতাংশ এগিয়ে রয়েছেন ম্যাক্রন।

স্থানীয় সময় শুক্রবার মধ্যরাতের কিছুক্ষণ আগে নথিগুলো প্রকাশ করা হয়। বিবিসি জানিয়েছে, অজ্ঞাতনামা এক ইন্টারনেট ব্যবহারকারী ৯ গিগাবাইটের নথি প্রকাশ করে। তবে এসব নথিতে কী ধরণের তথ্য রয়েছে তা তাৎক্ষনিকভাবে জানা যায়নি।

ম্যাক্রনের দল এন মার্চ অবশ্য জানিয়েছে, এগুলোর মধ্যে নির্বাচনী প্রচারণা সংক্রান্ত নথি রয়েছে, যার মধ্যে ইমেইল ও অর্থনৈতিক তথ্য রয়েছে।

দলের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, হ্যাকাররা কয়েক সপ্তাহ আগে ফাঁস হওয়া নথিগুলো সংগ্রহ করেছে এবং দলের কয়েকজন কর্মকর্তার পেশাদারী ইমেইল অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে। এসব নথিতে কেবল দলের প্রচারণা সংক্রান্ত তথ্য রয়েছে।

রোববার নির্বাচন হওয়ায় শুক্রবার মধ্যরাত থেকেই নির্বাচন সংক্রান্ত যে কোনো তথ্য প্রকাশে বিধি-নিষেধ রয়েছে।ফরাসি নির্বাচন কমিশন ফাঁস হওয়া নথির বরাত দিয়ে যেন সংবাদ প্রকাশ না করা হয় সেজন্য স্থানীয় গণমাধ্যমগুলোকে সতর্ক করেছে।






মন্তব্য চালু নেই