মেইন ম্যেনু

জরুরী অবস্থা জারি

ফ্রান্সে সন্ত্রাসী হামলায় নিহত ১৫৩

ফ্রান্সের রাজধানী প্যারিসে ও এর আশপাশের কয়েকটি স্থানে সন্ত্রাসী হামলায় কমপক্ষে ১৫৩ জন নিহত হয়েছেন। এসব হামলায় আহত হয়েছেন আরো শতাধিক। পাল্টা হামলায় পাঁচ হামলাকারীও নিহত হয়েছে। ফ্রান্সের পুলিশ এ তথ্য জানিয়েছে।

স্থানীয় সময় শুক্রবার রাতে এ হামলাগুলো হয়। এ হামলার পর ফ্রান্সে জরুরি অবস্থা জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ। দেশটির সব সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে।

ফ্রান্সের পুলিশ জানায়, শুক্রবার রাতে কম্বোডিয়ার একটি রেস্টুরেন্টে একটি কালাশনিকভ বন্দুক নিয়ে হামলা চালায় এক দুর্বৃত্ত। এতে কমপক্ষে ১১ জন নিহত হন।

অন্যদিকে পূর্ব প্যারিসের বাটাক্লান কনসার্ট হলে সন্ত্রাসীদের হামলায় কমপক্ষে ১১৮ জন নিহত হয়। এ সময় শতাধিক লোককে জিম্মি করে ফেলা হয়। আমেরিকার লস অ্যাঞ্জেলেসের ঈগল অব ডেথ মেটাল নামের একটি ব্যান্ড ওই নাইটক্লাবে সংগীত পরিবেশন করছিল। ফ্রান্সের বিশেষ বাহিনী ওই নাইটক্লাবটি ঘিরে রাখে। পরে বিশেষ বাহিনীর সঙ্গে সংঘর্ষের পর জিম্মি লোকদের মুক্ত করা হয়। এ সময় দুই হামলাকারী নিহত হয়।

কর্মকর্তারা জানিয়েছেন, স্টেড ডি ফ্রান্স স্টেডিয়ামের কাছে দুটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। ওই স্টেডিয়ামে ফ্রান্স ও জার্মানির মধ্যে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ অনুষ্ঠিত হচ্ছিল।

দেশটির নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, প্যারিস ও এর আশপাশের কমপক্ষে ছয় স্থানে সন্ত্রাসীরা হামলা চালিয়েছে। বিভিন্ন রেস্টুরেন্ট, বার ও কনসার্টে এ হামলাগুলো চালানো হয়। হামলায় কমপক্ষে ১৫৩ জন নিহত হয়েছেন। নিহতের সংখ্যা বাড়তে পারে।

তথ্যসূত্র : রয়টার্স, আলজাজিরা ও সিএনএন।






মন্তব্য চালু নেই