মেইন ম্যেনু

নিহতের সংখ্যা বেড়ে ৮৪

ফ্রান্সে ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা : জরুরী অবস্থা থাকবে আরো তিন মাস

ওমর ফারুক, ফ্রান্স থেকে : আবারও বড় ধরনের সন্ত্রাসী হামলার শিকার হলো ফ্রান্স। বৃহস্পতিবার স্থানীয় সময় রাত সাড়ে দশটায় ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় নিস শহরে একজন সন্ত্রাসী জনতার উপর দিয়ে দ্রুতগতিতে ট্রাক চালিয়ে হামলায় চালায়। এঘটায় এপর্যন্ত ৮৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছে শতাধিক। এরমধ্যে ১৮ জনের অবস্থা আশঙ্কাজনক। হামলাকারীর নাম মোহাম্মদ লাহুওয়েজ ভুলেল। তিউনিশিয়ান বঙ্শাদ্ভূূত ফরারি নাগরিক। নিসেই বসবাস করতো সে। হামলার পর পুলিশের গুলিতে সে নিহত হয়।

ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাসোয়া হল্যান্ডে বলেছেন, আবারো সন্ত্রাসীরা পরিকল্পিতভাবে ফ্রাসে হামলা চালালো। এটি একটি বর্বোরোচিত গনহত্যা। এ হামলার সমুচিত জবাব দেয়া হবে। আন্তর্জাতিক সন্ত্রসবাদের বিরুদ্ধে যা করা দরকার তার সবটুকু করা হবে। পৃথিবী থেকে সন্ত্রাস নির্মূল না হওয়া পর্যন্ত সন্ত্রাসীদে বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ারও ঘোষণা দেন তিনি।

২৬ জুলাই শেষ হতে যাওয়া জরুরি অবস্থা আরো তিনমাস বাড়ানো ও শনিবার থেকে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেন তিন। এর আগে ১৩ নভেম্বর ২০১৫ প্যারিসে সন্ত্রাসী হামলা চালানো হয়। বার, কনসার্ট হলসহ অন্তত ৬টি স্থানে প্রায় একই সময়ে চালানো সন্ত্রাসী হামলায় অন্তত ১২৭ জন নিহত হবার পর ইসলামিক স্টেট এক বিবৃতিতে ওই হামলার দায় স্বীকার করে।






মন্তব্য চালু নেই