মেইন ম্যেনু

ফ্রিল্যান্সিং করে সফলতা পাচ্ছেন না? জেনে নিন কারণগুলো

মার্কেটপ্লেসে রেজিস্ট্রার্ড বাংলাদেশি ফ্রিল্যান্সারদের তুলনায় তাদের ইনকাম অনেক কম। দেখায় যায় যে প্রতি ২০০ জন রেজিস্টার্ড ফ্রিল্যান্সারের মধ্যে দুই একজন সফল হচ্ছে। কেন এমন হচ্ছে এটা নিয়ে আমি অনেক ভেবেছি এবং অনেকের সাথেই কথা বলেছি।

সফলতার হার এত কম হয়ার কারনগুলা আমার যা মনে হয়েছে –

১। ফ্রিল্যান্স মার্কেটপ্লেস সম্পর্কে সঠিক ধারনা না থাকা।

২। লোক মুখে প্রচারিত কথাগুলোকে সঠিক মনে করে সেভাবে শুরু করা। নিজে কোন প্রকার রিচার্স না করা।

৩। অন্যের উপর নির্ভর করে কাজ শুরু করা।

৪। যতটুকু শিখে মার্কেটপ্লেসে কাজের আবেদন করা তা না শিখেই আবেদন করা শুরু করে।ফলশ্রুতিতে তার জন্য কাজ পাওয়াটা প্রায় অসম্ভব হয়ে উঠে। যদিও ভাগ্যের জোরে প্রথম কাজটা পেয়েও যায়, পর্যাপ্ত দক্ষতার অভাবে প্রথম কাজটা নিয়েই ঝামেলা হয়ে যায়। ক্লায়েন্ট অসন্তষ্ট হয় যায় এবং একটা বাজে রেটিং প্রোফাইলে যুক্ত হয়ে যায়। সেই বাজে রেটিং এবং ফিডব্যাকযুক্ত প্রোফাইল দিয়ে দ্বিতীয় কাজটা পাওয়া আরো কঠিন হয়ে দাঁড়ায়। এভাবেই এক একজন ফ্রিল্যান্সারের স্বপ্ন অংকুরেই নষ্ট হয়ে যায়।

তাই যারা ফ্রিল্যান্সার হিসাবে কাজ করতে চান, কাজ শুরু করার আগে ভালভাবে শিখে নেন। তাড়াহুড়া না করে সময় নেন। কাজের জন্য উপযুক্ত হয়েই মার্কেটপ্লেসে কাজের জন্য আবেদন করুন।

পুনশ্চঃ পরামর্শদাতা দুইটা মার্কেটপ্লেস ইল্যান্স এবং ফ্রিল্যান্সারে গত ৬ বছর ধরে কাজ করছে। তার আগে একই ফিল্ডে লোকাল মার্কেটে ১০ বছর একই সার্ভিস দিয়ে আসছে। বর্তমানে দুইটা মার্কেটপ্লেসে তার সম্পন্ন করা প্রোজেক্টের সংখ্যা ২৫০০ এবং যার একটাতেও কোন নেগেটিভ ফিডব্যাক বা রেটিং নাই।

লেখক: Sharif Muhammed Shahjahan






মন্তব্য চালু নেই