মেইন ম্যেনু

বঙ্গবন্ধুকে হত্যায় যে কারণে ১৫ আগস্টকেই বেছে নেয়া হয়েছিল

ধানমণ্ডিতে বঙ্গবন্ধু মুজিবুর রহমানের সেই বাড়ির সিঁড়িতে রক্তের দাগ আজও মোছেনি। এই সেই ১৫ আগস্ট। ১৯৪৭ সালের এই দিনে এসেছিল দেশভাগের স্বাধীনতা। আবার ১৯৭৫ সালের এই দিনেই শেখ মুজিবকে হত্যা করা হল। ঐতিহাসিক-কূটনীতিকদের মতে, প্রতিহিংসার কারণেই ঘাতকরা বছরের এই দিনটিকে বেছে নিয়েছিল।

কিন্তু ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসের দিনটিকেই শেখ মুজিবুরের হত্যার দিন হিসাবে ঘাতকেরা কেন বেছে নিয়েছিল? তা নিয়েও ঐতিহাসিক-কূটনীতিকদের বহু গবেষণা রয়েছে।

বাংলাদেশে নিযুক্ত প্রাক্তন ভারতীয় হাইকমিশনার রজিত মিত্তার বলেন, ‘‘বাংলাদেশে স্বাধীনতার লড়াইয়ে ভারত গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। ইন্দিরা গান্ধী এই রাষ্ট্র গঠনকে সমর্থন করেছিলেন। সম্ভবত সেই কারণেই মৌলবাদী শক্তি ১৫ আগস্টকে হত্যার দিন হিসাবে বেছে নেয়। এর মধ্যে একটি প্রতিশোধের মানসিকতা লুকিয়ে ছিল।’

১৯৭১ সালে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্যের মধ্যে বাংলাদেশ গঠন নিয়ে প্রবল বিতর্ক হয়। পাকিস্তানকে সমর্থন করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন। কিন্তু সোভিয়েত ইউনিয়ন বাংলাদেশ রাষ্ট্র গঠনের যুক্তিকে সমর্থন করে। ব্রিটেন ও ফ্রান্সের সহানুভূতি থাকলেও প্রকাশ্যে আমেরিকার বিরোধিতা থেকে তারা বিরত ছিল।






মন্তব্য চালু নেই