মেইন ম্যেনু

বঙ্গবন্ধু, স্বাধীনতা ও বাংলাদেশ অভিন্ন : হানিফ

বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, ‘বঙ্গবন্ধু, স্বাধীনতা ও বাংলাদেশ- এই তিনটি এক ও অভিন্ন। তার জন্ম হয়েছিল বলে বাংলাদেশ স্বাধীন হয়েছে। আমরা একটি মানচিত্র ও একটি লাল-সবুজ পতাকা পেয়েছি।’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে শনিবার দুপুরে বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত ‘বঙ্গবন্ধুর জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

হানিফ আরো বলেন, ‘পাকিস্তানের ২৩ বছরে বঙ্গবন্ধুর চলার পথ সহজ ছিল না। ২৩ বছরের মধ্যে ১৪ বছরই তিনি ছিলেন কারাগারে। সব নিপীড়ন ও নির্যাতন উপেক্ষা করে তিনি বাঙালির অধিকার ছিনিয়ে এনেছেন। তার ডাকেই দীর্ঘ নয় মাস যুদ্ধ করে দেশ স্বাধীন হয়েছে।

‘বঙ্গবন্ধু ইসলামের খাঁটি অনুসারী ছিলেন। ইসলামের জন্য তার মতো কাজ আর কোনো রাষ্ট্রনায়ক করেননি। তিনি ইসলামের প্রচার-প্রসারে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছেন। টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার জন্য জায়গা বরাদ্দ দিয়েছেন। কাকরাইল মসজিদ সম্প্রসারণের জন্য জায়গা দিয়েছেন। মদ, জুয়া, হাউজি ও ঘৌড়দৌড় নিষিদ্ধ করেছেন। অথচ আজ বঙ্গবন্ধুকে ইসলামবিরোধী বলে প্রচার করা হয়।’

ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ফাউন্ডেশনের গভর্নরস সদস্য আল্লামা খন্দকার গোলাম মাওলা নকশাবন্দী, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান আলহাজ মিছবাহুর রহমান চৌধুরী, আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, ঢাকা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ।

এর আগে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে শনিবার সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের শাহাদাত বরণকারী সদস্যদের রুহের মাগফিরাত কামনা করে বনানী কবরস্থানে এবং বায়তুল মুকাররম জাতীয় মসজিদে কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল হয়। এ ছাড়া জোহরের নামাজের পর বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ফাতেহা পাঠ ও মোনাজাত করা হয়।






মন্তব্য চালু নেই