মেইন ম্যেনু

বঙ্গমাতা না থাকলে বাংলাদেশের ইতিহাস ভিন্ন হতো

বেগম ফজিলাতুননেছা মুজিব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাশে না থাকলে হয়তো বাংলাদেশের ইতিহাস ভিন্ন হতো বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

শনিবার বিকালে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ফজিলাতুননেছা মুজিবের জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা মহানগর আওয়ামী লীগ আয়োজিত এক আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে আশরাফ এ মন্তব্য করেন।

সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু যখন জেলে ছিলেন, আওয়ামী লীগ ভেঙে ৬ দফা আওয়ামী লীগ, ৮ দফা আওয়ামী লীগ, ভাসানী আওয়ামী লীগ; এমনকি স্বাধীনতার পরে জাসদের জন্ম, সেই সব দূর্যোগের সময় ফজিলাতুন্নেসা মুজিব ভূমিকা পালন করেছেন। তিনি অত্যন্ত সাদাসিধে, দৃঢ়চেতা মানুষ ছিলেন। আমি মনে করি, বেগম ফজিলাতুননেছা মুজিব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাশে না থাকলে হয়তো বাংলাদেশের ইতিহাস ভিন্ন হতো।

জনপ্রশাসনমন্ত্রী বলেন, তিনি আমার মায়ের মতো। আমার মা তার ছোট বোনের মতো ছিলেন। তখন আওয়ামী লীগ এত বড় পরিবার ছিল না। ছোট একটা পরিবার। সামরিক শাসক আইয়ুবের যাঁতাকলে ছিল। তখন রাজনীতি করা ও এর চিন্তা করাটাই ছিল দুরূহ ব্যাপার। সেই পরিবেশে বেগম বঙ্গবন্ধুর সব কাজে সহযোগিতা করেছেন এবং সাহস যুগিয়েছেন। সেই পরিবেশে থেকেও সব কিছুর পাশাপাশি তিনি নিজের ছেলে মেয়েদের মানুষ করেছেন। তাদের লেখাপড়া শিখিয়েছেন। বঙ্গবন্ধু জেলে। তিনিই ছিলেন, তার সন্তানদের অবিভাবক। তিনি ছেলেমেয়েদের মায়ের প্রয়োজন সেটাও মিটিয়েছেন, বাবার দায়িত্বও পূরণ করেছেন।

তিনি বলেন, আমি অনেক ছোট থেকেই তাকে কাছ থেকে দেখেছি। আমরা তখন ময়মনসিংহে থাকতাম। প্রতিবছরই ঢাকায় আসতাম। ঢাকায় আমাদের বাড়ি-ঘর ছিল না। আমরা বঙ্গবন্ধুর বাড়িতে উঠতাম। তিনি (বঙ্গমাতা) আমাদের ভাই-বোনদের কামাল ভাইয়ের মতো, নেত্রীর মতো সমভাবে দেখতেন।

ঢাকা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এমএ আজিজের সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, কৃষি বিষয়ক সম্পাদক ড. আব্দুর রাজ্জাক, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আফম বাহাউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী, খাদ্যমন্ত্রী খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম প্রমুখ।

আলোচনা সভা শেষে মিলাদ মাহফিল ও দোয়া মাহফিলে অংশ নেন নেতারা।






মন্তব্য চালু নেই