মেইন ম্যেনু

বছরের ‘প্রথম’ আইফোন নিয়ে আসছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল!

বছরের শেষে অর্থাৎ সেপ্টেম্বরে ‘অ্যাপল’ ঘিরে প্রযুক্তিপ্রেমীদের আগ্রহ থাকলেও এবার শুরুতেই তা তৈরি করেছে অ্যাপল। সোমবার (২১ মার্চ) কুপারতিনো অ্যাপল ক্যাম্পাসে আয়োজিত অনুষ্ঠান থেকে বছরের ‘প্রথম’ আইফোন ছাড়ার ঘোষণা আসতে পারে বলে ধারণা করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।বহুদিন ধরে অ্যাপল প্রেমীদের মধ্যে গুঞ্জন চলছে, ২১ মার্চের অনুষ্ঠানে অ্যাপল তার ৫এস সিরিজের নতুন সংস্করণ ৫এসই (এসই-স্পেশাল এডিশন) উন্মুক্ত করবে। একইসঙ্গে অন্যান্য প্রযুক্তিপণ্যের পাশাপাশি ৯.৭ ইঞ্চি পর্দার আইপ্যাড প্রো ও অ্যাপল ওয়াচের নতুন মডেল উন্মুক্ত করবে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।

প্রযুক্তি বিষয়ক সাইটগুলো বলছে, আইফোন ৫এসই’র পর্দা হবে ৪ ইঞ্চি। ৪কে রেকর্ডিং সুবিধা সম্পন্ন হ্যান্ডসেটটির অভ্যন্তরীণ ধারণক্ষমতা হবে ১৬ গিগাবাইট।১২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরাও থাকতে পারে এতে। ৫এসই’তে ব্যবহার করা হতে পারে এ৯ এবং এম৯ চিপ। এছাড়া অ্যাপল পে’র সুবিধা পেতে এনএফসি চিপও ব্যবহার করা হতে পারে এ সংস্করণে। তবে থ্রিডি টাচ থাকবেনা বলে জানা গেছে।

আইফোন ৫এসই’র মূল্য ৪শ’ থেকে ৫শ’ ডলারের (১ ডলার সমান ৭৮ টাকা) মধ্যে হতে পারে বলে ধারণা করা হচ্ছে। সিলভার, গোল্ড ছাড়াও রোজ গোল্ড রঙে পাওয়া যাবে আইফোন ৫এসই।বরাবরের মতো আসছে সেপ্টেম্বরে আইফোন-৭ বাজারে আসা নিয়েও গুঞ্জন রয়েছে প্রযুক্তিপ্রেমীদের মধ্যে। ২০১৩ সালের সেপ্টেম্বরে আইফোন ৫এস ছাড়ে অ্যাপল।






মন্তব্য চালু নেই