মেইন ম্যেনু

বডি ম্যাসাজের অসাধারণ উপকারীতা

আজকাল অনেক পার্লারে বা জিমেই বডি ম্যাসাজের নানান রকম অফার থাকে। অনেকবারই হয়তো দেখেছেন এগুলো। কিন্তু সব সময়েই অপ্রয়োজনীয় ভেবে এড়িয়ে গেছেন বডি ম্যাসাজের অফারগুলো। বাইরের দেশগুলোর বডি ম্যাসাজের প্রচলন দেখেও হয়তো বিলাসিতাই মনে হয়েছে আপনার।
আসলেই কি বডি ম্যাসাজের কোনো উপকারিতা আছে? এমন প্রশ্ন নিশ্চয়ই অনেকবারই জেগেছে মনে। জেনে নিন বডি ম্যাসাজের অসাধারণ কয়েকটি উপকারীতা সম্পর্কে।

ব্যথা কমাতে
ব্যথা কমাতে বডি ম্যাসাজের জুড়ি নেই। বডি ম্যাসাজের মাধ্যমে শরীরে রক্তচলাচল বৃদ্ধি পায় এবং ব্যাথায় আক্রান্ত স্থানের টিস্যু গুলো স্বাভাবিক হয়ে আসে ধীরে ধীরে।

ফলে ব্যথাও কমতে থাকে বেশ দ্রুত। আর তাই পিঠ ব্যথা, ঘাড় ব্যথা ও পা ব্যথা কমানোর ক্ষেত্রে বডি ম্যাসাজ বেশ কার্যকরী একটি উপায়।

রক্ত চলাচল বৃদ্ধি
বডি ম্যাসাজ শরীরের রক্তচলাচল বৃদ্ধি করে। বিভিন্ন রকমের বডি ম্যাসাজ শরীরের বিভিন্ন স্থানের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে এবং নিয়মিত বডি ম্যাসেজের মাধ্যমে ধীরে ধীরে শরীরের নানান স্থানের জয়েন্ট পেইন ও মাসল পেইন কমে যায়। এছাড়াও রক্ত সঞ্চালন বৃদ্ধি মাধ্যমে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

দুশ্চিন্তা ও মানসিক চাপ কমাতে
প্রচণ্ড মানসিক চাপে অতিষ্ট হয়ে গেছেন? বডি ম্যাসাজ করিয়ে নিন কোনো এক্সপার্টকে দিয়ে। বডি ম্যাসাজের মাধ্যমে মানসিক চাপ ও দুশ্চিন্তা অনেকটাই কমিয়ে আনা যায়।

প্রচণ্ড চাপের পর কিছুক্ষণ আরামদায়ক ম্যাসাজ আপনাকে করে তুলবে ঝরঝরে। বডি ম্যাসাজ করালে শরীরের স্ট্রেস হরমোন কর্টিসলের মাত্রা কমে মানসিক চাপ অনেকটাই দূর হয়ে যায়।

নিশ্চিন্তে ভালো ঘুমানোর জন্য
সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন ভালো ঘুম। কিন্তু অনেকেরই ঘুমে সমস্যা হয়। এপাশ ওপাশ করেও রাতে ভালো ঘুম হতে চায় না অধিকাংশ মানুষেরই। যাদের এধরণের সমস্যা আছে তাঁরা বডি ম্যাসাজ করিয়ে নিন মাঝে মাঝেই।

বডি ম্যাসাজ করালে গভীর ঘুম হয়। ম্যাসাজ শরীরের ডেলটা ওয়েভস বাড়িয়ে দেয় যা ঘুমে সহায়তা করে থাকে।






মন্তব্য চালু নেই