মেইন ম্যেনু

বন্যায় ১০ সিংহসহ সহস্রাধিক প্রাণির মৃত্যু

ভারতের গুজরাট প্রদেশে সাম্প্রতিক বন্যায় ১০টি সিংহ, ১৬শ’র বেশি নীল গাই এবং ৯০টির মত চিত্রা হরিণ মারা গেছে। স্থানীয় বনবিভাগের কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

গত মাসে বৃষ্টিপাতের কারনে সৃষ্ট ওই বন্যায় ৪০ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছিল। তখন বন্যাকবলিত এলাকাগুলো থেকে হাজার হাজার দুর্গত মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছিল ।

গুজরাটের প্রধান বন সংরক্ষক কর্মকর্তা বন্যার ক্ষয়ক্ষতির ওপর সম্প্রতি কেন্দ্রের পরিবেশ মন্ত্রণালয়ের কাছে একটি রিপোর্ট পেশ করেছেন। সেখানে তিনি ওই বন্য প্রাণিদের মারা যাওয়ার কথা উল্লেখ করেছেন।

রিপোর্টে আরো বলা হয়েছে, রাজ্যের আমরেলি এবং ভাবনগর জেলা দুটিতেই বেশি প্রাণি মারা গেছে। তবে বন্যার পর ওই দুই জেলায় ৮০ টির বেশি সিংহকে নিরাপদে বিচরণ করতে দেখেছেন বন কর্মকর্তারা।

ওই রিপোর্টে বলা হয়েছে,‘চলতি মাসের দুই তারিখ পর্যন্ত ১০ টি সিংহের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া ১ হাজার ৬শ ৭০ টি নীল ষাড়, ৮৭টি চিত্রা হরিণ, ৯টি কালো মেষ এবং ছয়টি বন্যশূকরের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।”

ওই রিপোর্টে আরো বলা হয়েছে, সাইক্লোনের কারনে সৃষ্ট ভারী বর্ষণে আমরেলি জেলার ধারি, বাগাসারা এবং কুকাবাব তালুকা এলাকা বেশি ক্ষতিগ্রস্থ হয়েছিল। সেখানে বৃষ্টিপাতের পরিমান ছিল ২৬ ইঞ্চি। ওই বৃষ্টিপাতের কারনে আকস্মিক বন্যায় শতরঞ্জি নদীর পানি দু’কুল উপচে পড়ায় তীরবর্তী মানুষ, প্রাকৃতিক সম্পদ এবং বন্যপ্রাণির ব্যাপক ক্ষতি হয়েছিল।

বন কর্মকর্তাসহ এনজিও, স্থানীয় লোকজন এবং এনডিআরএফের প্রায় ৩শ কর্মী বন্য প্রাণি উদ্ধার অভিযানে অংশ নিয়েছিলেন।






মন্তব্য চালু নেই