মেইন ম্যেনু

বরখাস্ত হওয়া ৩,০০০ সেনাকে বহাল করল নাইজেরিয়া

বরখাস্ত হওয়া অন্তত ৩,০০০ সেনাকে চাকরিতে পুনর্বহাল করেছে নাইজেরিয়া সরকার। উগ্র সন্ত্রাসী গোষ্ঠী বোকা হারামের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে এসব সেনা শৃঙ্খলা ভঙ্গ করেছে বলে অভিযোগ ছিল। খবর-রেডিও তেহরান।

নাইজেরিয়া সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল সানি উসমান রাজধানী আবুজায় সাংবাদিকদের জানান- যে ৫,০০০ সেনা বরখাস্ত করা হয়েছিল তাদের মধ্য থেকে এসব সেনাকে পুনর্বহাল করা হয়েছে। তিনি বলেছেন, বোকো হারামের বিরুদ্ধে সামরিক অভিযানে এসব সেনা তাদের পরিপূর্ণ প্রস্তুতির কথা জানিয়েছে। এরইমধ্যে তারা নতুন করে প্রশিক্ষণও শুরু করেছে।

তবে অপরাধমূলক তৎপরতার কারণে যেসব সেনা সদস্যকে বরখাস্ত করা হয়েছে তাদেরকে পুনর্বহাল করা হয় নি। তিনি জানান, ৬০ জনেরও বেশি সেনা সদস্যের ভাগ্য আদালতে নির্ধারিত হবে। এসব সেনা বিদ্রোহ করেছে এবং যুদ্ধের ময়দান ছেড়ে পালিয়ে গিয়েছিল। এরইমধ্যে তাদের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের আদেশ দেয়া হয়েছে। তবে তারা আদালতে আপিল করেছে এবং বিচারিক প্রক্রিয়ায় চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

পর্যাপ্ত ও উপযোগী অস্ত্র না থাকার অভিযোগে এসব সেনার বেশিরভাগ বোকো হারাম-বিরোধী লড়াইয়ে ময়দান ছেড়েছিল। অনেকে আবার সে সময় যুদ্ধেই যেতে চায় নি।






মন্তব্য চালু নেই