মেইন ম্যেনু

বরিশালের মরা খালে ফিরেছে যৌবণ

কল্যাণ কুমার চন্দ, বরিশাল: ধান, নদী, খাল এই তিনে বরিশাল। এ প্রবাদ বাক্যের “খাল” কতিপয় অসাধু ব্যক্তির দখল বাণিজ্যের কারণে ভরাট হয়ে যাচ্ছে। যেকারণে বোরো মৌসুমে কৃষি সেচ ব্যবস্থায় মারাত্মক প্রভাব পড়ছে। তাই কৃষি সেচ ব্যবস্থাকে ঢেলে সাজাতে খাল খনন ও পুনঃখনন প্রকল্প গ্রহণ করেছে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন।

সূত্রমতে, ইতোমধ্যে গৌরনদী উপজেলার জনগুরুত্বপূর্ন মাহিলাড়া থেকে জয়শুরকাঠীর এক কিলোমিটারের খাল খনন কাজ বৃহস্পতিবার সকালে সম্পন্ন হয়েছে। দখলবাজদের কারণে সংকুচিত হয়ে মরাখালে রূপান্তরিত হওয়ায় খালের যৌবণ ফিরিয়ে আনতে (পূনঃখনন করতে) ভেঙ্গে ফেলা হয়েছে খালের পাশের অসংখ্য অবৈধ স্থাপনা।

খাল পরিস্কার রাখতে ও অবাধে নৌকা যাতায়াতের জন্য জেলার শ্রেষ্ঠ ইউপি চেয়ারম্যান সৈকত গুহ পিকলুর মাধ্যমে নেয়া হয়েছে বিশেষ পরিকল্পনা। মাহিলাড়া ইউনিয়নের চেয়ারম্যান সৈকত গুহ পিকলু জানান, খালটি গত তিন বছর পূর্বে পূনঃখনন করা হলেও মাহিলাড়া বাজারের কতিপয় অসচেতন ব্যবসায়ী ও দখলদারদের কারণে জনগুরুত্বপূর্ণ খালটি মরাখালে পরিনত হয়।

যার বিরুপ প্রভাব পড়ে অত্র এলাকার কৃষকদের সেচ ব্যবস্থায়। এছাড়াও মাহিলাড়া হাট-বাজারের নিরাপত্তার স্বার্থে খালটি পুনঃখনন করা জরুরী হয়ে পরেছিল। অতিসম্প্রতি বিএডিসি’র অর্থায়নে খালটিকে পূনঃখনন করে গভীরতা ফিরিয়ে দেয়ার কারণেই মরাখালে যৌবণ আসতে শুরু করেছে।






মন্তব্য চালু নেই