মেইন ম্যেনু

বর্ষসেরা পুরস্কারের তালিকায় মুস্তাফিজ-মাশরাফিসহ পাঁচজন

২০১৫ সালকে বাংলাদেশের ক্রিকেটের সোনায় মোড়ানো বছর বললেও ভুল হবে না। এ বছর ক্রিকেট থেকে অনেক সুসংবাদ পেয়েছে বাংলাদেশ। এবার বাংলাদেশের সুসংবাদের মুকুটে আরো একটি পালক যুক্ত হয়েছে। ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফোর বর্ষসেরা পুরস্কারের তালিকায় বিভিন্ন ক্যাটাগোরিতে মনোনয়ন পেয়েছেন মুস্তাফিজসহ বাংলাদেশের পাঁচজন ক্রিকেটার।

ক্রিকইনফোর ওয়ানডে বর্ষসেরা বোলারের তালিকায় আছেন ‘কাটার মুস্তাফিজ’ খ্যাত তরুণ উদীয়মান বোলার মুস্তাফিজুর রহমান ও অভিজ্ঞ পেসার রুবেল হোসেন। ভারতের বিপক্ষে মুস্তাফিজের বোলিং ও বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে রুবেলের বোলিংয়ের সুবাদে তারা এই তালিকায় স্থান পেয়েছেন।

বর্ষসেরা ওয়ানডে ব্যাটিংয়ের তালিকায় আছেন বিশ্বকাপে একমাত্র বাংলাদেশি হিসেবে টানা দুটি সেঞ্চুরি হাঁকানো মাহমুদউল্লাহ রিয়াদ। এদিকে টেস্ট ব্যাটিংয়ে স্থান করে নিয়েছেন পাকিস্তানের বিপক্ষে গেল বছর ডবল সেঞ্চুরি হাঁকানো তামিম ইকবাল। আর বর্ষসেরা অধিনায়কের বিভাগে মনোনয়ন পেয়েছেন অসাধারণভাবে বাংলাদেশকে নেতৃত্ব দেওয়া মাশরাফি বিন মুর্তজা।

বর্ষসেরা অধিনায়কের তালিকায় বাংলাদেশের মাশরাফি ছাড়াও আরো রয়েছেন ভারতের বিরাট কোহলি, ইংল্যান্ডের অ্যালিস্টার কুক, পাকিস্তানের মিসবাহ-উল হক ও নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম।

বর্ষসেরা ওয়ানডে ব্যাটসম্যানদের তালিকায় মাহমুদউল্লাহ রিয়াদ ছাড়া আরো রয়েছেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স, লুক রনচি, শিখর ধাওয়ান, কেন উইলিয়ামসন, গ্লেন ম্যাক্সওয়েল, মার্টিন গাপটিল, গ্রান্ট এলিয়ট, স্টিভেন স্মিথ, জস বাটলার ও মাহেন্দ্র সিং ধোনি।

ওয়ানডের বর্ষসেরা বোলারদের তালিকায় মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন ছাড়াও রয়েছেন মিচেল মার্শ, মোহাম্মদ সামি, টিম সাউদি, ট্রেন্ড বোল্ট, মিচেল স্টার্ক, ইমরান তাহির, ওয়াহাব রিয়াজ, জেমস ফকনার, কাগিসু রাবাদা ও মরনে মরকেল।

বর্ষসেরা টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় তামিম ইকবালের সঙ্গে রয়েছেন কেন উইলিয়ামসন, জ্যাসন হোল্ডার, বেন স্টোকস, অ্যাডাম ভোজেস, ইউনুস খান, জো রুট, স্টিভ স্মিথ, দিনেশ চান্ডিমাল, চেতেশ্বর পুজারা, অ্যালিস্টার কুক ও রস টেলর।

দর্শক ও বিচারকদের ভোটে বর্ষসেরা উদীয়মান খেলোয়াড়, বর্ষসেরা অধিনায়ক, বর্ষসেরা টেস্ট বোলার ও ব্যাটসম্যান, বর্ষসেরা ওয়ানডে বোলার ও ব্যাটসম্যান এবং বর্ষসেরা টি-টোয়েন্টি বোলার ও ব্যাটসম্যান নির্বাচন করা হবে। তবে সাধারণ পাঠকেরা কেবল বর্ষসেরা উদীয়মান বিভাগে ভোট দিতে পারবেন। বাকি বিভাগগুলোর মনোনয়ন তালিকা থেকে বিজয়ী নির্ধারণ করবেন বিচারকরা। এখন দেখার বিষয় বিভিন্ন ক্যাটাগোরিতে শেষ পর্যন্ত বাংলাদেশের কয়জন টিকে থাকেন।






মন্তব্য চালু নেই