মেইন ম্যেনু

বাংলাদেশকে দেড় বিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এডিবি

ডুয়েল গেজ রেলওয়ে নেটওয়ার্ক স্থাপনের জন্য বাংলাদেশকে দেড় বিলিয়ন মার্কিন ডলার ঋণ অনুমোদন দিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। এই প্রকল্প বাস্তবায়ন হলে বিদ্যমান রেলওয়ে নেটওয়ার্কের সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের অধিকাংশ এলাকা যুক্ত হবে। ট্রান্স এশিয়া রেলওয়ে নেটওয়ার্কের এই অংশের মাধ্যমে মিয়ানমার ও অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশের রেল যোগাযোগ চালু হবে।

আন্তর্জাতিক এ ঋণদাতা সংস্থা ২০২২ সাল পর্যন্ত চার কিস্তিতে এই অর্থ বাংলাদেশকে দেবে বলে ওয়েবসাইটে জানিয়েছে।

এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে রেলপথের মাধ্যমে ইউরোপের সঙ্গে যুক্ত করতে ট্রান্স এশিয়া রেলওয়ে নেটওয়ার্ক পরিকল্পনা বাস্তবায়নে কাজ করছে জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কমিশন (ইউএনএসসিএ)।

এডিবির দক্ষিণ এশিয়া বিভাগের প্রধান পরিবহন বিশেষজ্ঞ মার্কাস রোসনার বলেছেন, পরিকল্পিত ১০২ কিলোমিটার রেলপথ পর্যটন শহর কক্সবাজারকে রেল নেটওয়ার্কে যুক্ত করবে। তিনি বলেন, এটা নিরাপদ এবং পরিবেশগতভাবে বন্ধুত্বপূর্ণ সংযোগ প্রদানের মাধ্যমে স্থানীয় এবং আঞ্চলিক পর্যটনের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এডিবির এই ঋণ সহায়তা বাংলাদেশে এ যাবৎকালের মধ্যে সর্বোচ্চ। দোহাজারি থেকে কক্সবাজার পর্যন্ত রেল লাইন ও নয়টি স্টেশন স্থাপনে ২ দশমিক ০১২ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় হবে; এডিবির চার মেয়াদে দেয়া এই ঋণে বাংলাদেশ সরকার দেবে ৫১২ মিলিয়ন মার্কিন ডলার।






মন্তব্য চালু নেই