মেইন ম্যেনু

বাংলাদেশি ইমাম হত্যায় যুক্তরাজ্যে ১ জনের যাবজ্জীবন

যুক্তরাজ্যের ম্যানচেস্টারের রচডেলে সন্ত্রাসীদের হামলায় বাংলাদেশি বংশোদ্ভূত ইমাম হাফিজ জালাল উদ্দিন (৭১) হত্যার ঘটনায় একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত।

দণ্ডপ্রাপ্ত ওই ব্যক্তির নাম মোহাম্মেদ হোসেন সাঈদী (২১)। তার বিরুদ্ধে ইমামকে হত্যায় সহযোগিতার প্রমাণ পাওয়া গেছে। তাকে ন্যূনতম ২৪ বছর সাজা ভোগ করতে হবে বলে জানানো হয়।

এর আগে গত ১৮ ফেব্রুয়ারি স্থানীয় সময় সন্ধ্যায় রচডেল সাউথ স্ট্রিট পার্কে হামলার শিকার হন হাফিজ জালাল উদ্দিন। হামলায় মোহাম্মেদ হোসেনকে সহযোগিতা করেন আব্দুল কাদির (২৪) নামে আরেক ব্যক্তি। তিনি হত্যাকাণ্ডের কয়েক দিন পর তুরস্কে পালিয়ে যান। পরে সেখান থেকে সিরিয়া যান বলে সন্দেহ তদন্তকারীদের।

আদালতের রায়ে বলা হয়েছে, রোগ নিরাময় ও নানা সমস্যা সমাধানে তাবিজ দেয়ায় এই ইমামকে হত্যা করা হয়। হত্যাকাণ্ডের পেছনে আইএসের আদর্শ কাজ করেছে বলে এতে বলা হয়।

ইমাম জালাল উদ্দিন অসুস্থতা ও অশুভকে তাড়াতে ইসলামী পন্থায় তাবিজ দিয়ে ওই এলাকায় বেশ পরিচিত হয়ে ওঠেন। কিন্তু এই তাবিজ সংক্রান্ত বিষয়ের প্রতি বিদ্বেষ পোষণ করেই তার ওপর হামলা হয় বলে জানানো হয় প্রসিকিউশনের ভাষ্যে।

আদালতে বলা হয়, মসজিদে নামাজ আদায়ের পর এক বন্ধুর বাড়ি থেকে দাওয়াত খেয়ে হেঁটে বাসায় ফেরার পথে ওই ইমামের ওপর হামলা হয়। পরে স্থানীয়রা পুলিশকে খবর দিলে ঘটনাস্থল থেকে ইমামকে মৃত অবস্থায় উদ্ধার করে পুলিশ।

জানা গেছে, নিহত ইমাম জালাল উদ্দিনের গ্রামের বাড়ি সিলেটের বিশ্বনাথ উপজেলার লামাকাজী ইউনিয়নের সৎপুর গ্রামে। তিনি দীর্ঘদিন যাবৎ রচডেল জালালিয়া মসজিদের মুয়াজ্জিন হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তিনি ২০০২ সালে যুক্তরাজ্যে যান।






মন্তব্য চালু নেই