মেইন ম্যেনু

বাংলাদেশি পুরুষ গৃহকর্মী নিয়োগ দেবে কুয়েত

আনুষ্ঠানিকভাবে বাংলাদেশি পুরুষ গৃহকর্মীদের ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত। দেশটির ছয়টি অঞ্চলে প্রাথমিকভাবে এই ভিসা দেওয়া হবে।

স্থানীয় পত্রিকায় প্রকাশিত খবরে জানানো হয়েছে, এই সিদ্ধান্তের পর দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী আন্ডার সেক্রেটারি শেখ মাজান আল জাররাহ কুয়েতে ছয়টি অঞ্চলে ইমিগ্রেশন বিষয়ক বিভাগের পরিচালকদের এ বিষয়ে নির্দেশ দিয়েছেন। নির্দেশ অনুযায়ী এখন থেকে পুরুষ গৃহকর্মী নিয়োগ দিতে পারবেন দেশটির নাগরিকরা।

এই আদেশে কুয়েতের যেসব নাগরিকের অধীনে এখন কোনো বাংলাদেশি কর্মরত নেই, কেবল তাঁরাই একজন বাংলাদেশি গৃহকর্মী নিয়োগের অনুমতি পাবেন।

প্রকাশিত প্রতিবেদন সূত্রে জানা যায়, গত মার্চ মাসে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী সচিব লেফটেন্যান্ট জেনারেল সুলাইমান আল-ফাহাদ বাংলাদেশ সফর করেন। সে সময় কিছু নিরাপত্তা চুক্তিসহ বাংলাদেশি গৃহকর্মীদের জন্য কুয়েতে কাজের ক্ষেত্র উন্মুক্ত করার বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয়।

কুয়েতে ২০০৮ সালে শ্রমিক ধর্মঘটসহ বাংলাদেশি শ্রমিকদের উচ্চ অপরাধের হারের কারণে শ্রমিক ভিসা স্থগিত ছিল। কিন্তু সম্প্রতি এ বিষয়ে দুই দেশের অবস্থানের পরিবর্তন হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এদিকে, এ বিষয়ে কুয়েতে বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর (শ্রম) আবদুল লতিফ খান জানান, আগে নির্দিষ্ট কিছু শর্তে কুয়েত সরকার বাংলাদেশিদের ভিসা দিলেও এখন বাংলাদেশিদের জন্য সেই বাধা আর নেই।






মন্তব্য চালু নেই