মেইন ম্যেনু

বাংলাদেশি বিনিয়োগকারীদের ৫০ একর জমি দিচ্ছে ভারত

বাংলাদেশি বিনিয়োগকারীদের জন্য গুজরাটে ৫০ একর জমি দিচ্ছে ভারত। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরকালে বাংলাদেশের ব্যবসায়ীরা তার কাছে বিনিয়োগের জন্য জমি চান। এই প্রস্তাব লুফে নেন মোদি। ঢাকা সফর শেষে মাত্র ছয় দিন পর নিজ রাজ্য গুজরাটে বাংলাদেশি বিনিয়োগকারীদের জন্য ৫০ একর জমি নির্ধারণ করে ফেললেন।

বাংলাদেশি বিনিয়োগকারীদের কাছ থেকে প্রস্তাব পাওয়ার পরপরই নরেন্দ্র মোদির নির্দেশে কাজ শুরু করেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার পঙ্কজ শরণ। তিনি ব্যবসায়ীদের কাছে জানতে চান- তারা ভারতের কোন এলাকায় জমি চান। কয়েকদিনের মধ্যে গুজরাটে জমি নির্ধারণ করে বাংলাদেশের ব্যবসায়ীদের কাছে প্রস্তাব পাঠান হাইকমিশনার।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরকালে গত ৭ জুন সোনারগাঁও হোটেলে বাংলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সভাপতি মাতলুব আহমেদের নেতৃত্বে একটি প্রতিনিধিদল দেখা করেন। এ সময় বাংলাদেশের ব্যবসায়ীরা জানান, ভারতের বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ ভেড়ামারা ও মংলায় জমি দিচ্ছে। তারাও ভারতে বিনিয়োগ করতে চান। এজন্য মোদির কাছে জমি চান। মোদিও ব্যবসায়ীদের প্রস্তাবে তাৎক্ষণিক সম্মতি দেন এবং মাত্র ছয় দিনের মাথায় জমি ঠিক করে ফেলেন।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, ভারতের হাইকমিশনার পঙ্কজ শরণ বাংলাদেশের পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ’র সভাপতি আতিকুল ইসলামকে গুজরাটে জমি নির্ধারণের খবরটি জানান। এই খবর পেয়ে আগামীকাল রোববার ভারতের কাছে বিনিয়োগের জন্য আনুষ্ঠানিক প্রস্তাব পাঠানোর প্রস্তুতি নিচ্ছেন আতিকুল ইসলাম।






মন্তব্য চালু নেই