মেইন ম্যেনু

বাংলাদেশের সাফল্য দেখতে ঢাকা আসছেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট

দারিদ্র বিমোচন এবং সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনে বাংলাদেশের সাফল্য দেখতে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম দুই দিনের সফরে আগামী ১৭ অক্টোবর ঢাকায় আসছেন।

দারিদ্র বিমোচন ও এমডিজি অর্জনে বাংলাদেশের সাফল্য অভিভূত বিশ্বব্যাংকের বর্তমান প্রেসিডেন্ট। তাই নিজের আগ্রহেই সরেজমিনে বাংলাদেশ সফরে আসছেন তিনি। এর জন্য উপলক্ষ হিসেবে বেছে নিয়েছেন আন্তর্জাতিক দারিদ্র বিমোচন দিবসকে। সফরকালে তিনি বিশ্বব্যাংকের অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্প পরিদর্শন করবেন।

এ বিষয়ে বিশ্বব্যাংকের ঢাকা অফিসের কমিউনিকেশন কর্মকর্তা মেহেরীন এ মাহবুব বলেন, দারিদ্র বিমোচনসহ এমডিজি অর্জনে বাংলাদেশ উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। চরম দারিদ্র বিমোচনে কেবলমাত্র দক্ষিণ এশিয়া নয়, উন্নয়নশীল বিশ্বে অনুকরণীয় হয়েছে বাংলাদেশ। প্রতিবেশী দেশগুলোর তুলনায় মাথাপিছু আয় কম হওয়া সত্ত্বেও শিশু ও মাতৃ মৃত্যুহার কমানোসহ বিভিন্ন মানব উন্নয়ন সূচকে সাফল্য দেখিয়েছে। এসব সাফল্য দেখতেই বিশ্বব্যাংক প্রেসিডেন্ট বাংলাদেশে আসার সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি জানান, ১৭ অক্টোবর দারিদ্র বিমোচন দিবসে জিম ইয়ং কিম ঢাকায় আসবেন। তবে বাংলাদেশে তার কর্মসূচি এখনও চূড়ান্ত করেনি ঢাকা অফিস।

উল্লেখ্য, দেশ স্বাধীন হওয়ার পর জিম ইয়ং কিম হবেন বিশ্বব্যাংকের ৫ম প্রেসিডেন্ট যিনি বাংলাদেশ সফরে আসছেন।এর আগে সর্বশেষ ২০০৭ সালের নভেম্বর তৎকালীন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট রবার্ট বি. জোয়েলিক দুই দিনের সফরে বাংলাদেশ এসেছিলেন।

দক্ষিণ কোরীয় বংশোদ্ভূত আমেরিকার নাগরিক জিম ইয়ং কিম ২০১২ সালের ১ জুলাই বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট নিযুক্ত হন। সূত্র : বাসস






মন্তব্য চালু নেই