মেইন ম্যেনু

বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচন চায় যুক্তরাজ্য

ঢাকায় নবনিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার এলিসন ব্লেইক বলেছেন, তার দেশ বাংলাদেশে একটি অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চায়। বাংলাদেশে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে পরিস্থিতি হাইকমিশন পর্যবেক্ষণ করছে বলেও জানান তিনি।

আজ বুধবার বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর বারিধারায় ব্রিটিশ হাইকমিশনারের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশে যুক্তরাজ্যের হাইকমিশনার হিসেবে গতকাল মঙ্গলবার রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র দিয়ে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেন ব্লেইক। আজ তিনি ঢাকায় প্রথমবারের মতো সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

বাংলাদেশের গণতান্ত্রিক পরিস্থিতি কীভাবে দেখেন-সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে ব্লেইক বলেন, কমনওয়েলথভুক্ত দেশ হিসেবে দুই দেশে সংসদীয় গণতন্ত্র রয়েছে। সাম্প্রতিক অতীতে বাংলাদেশে নির্বাচন পরিচালনা নিয়ে তাদের যে উদ্বেগ ছিল, সেটি গোপন করার কিছু নেই। কারণ, অধিকাংশ জনগণ ভোট দেয়ার অধিকার থেকে বঞ্চিত হয়েছেন।

হাইকমিশনার বলেন, স্থানীয় নির্বাচন নিয়ে তারা মন্তব্য করে না। তারপরও সম্প্রতি অনুষ্ঠিত পৌরসভা নির্বাচন যেমন অতীতের তুলনায় শান্তিপূর্ণ ছিল, তেমনি হস্তক্ষেপও কম ছিল। বিরোধী দলও নির্বাচনে অংশ নিয়েছে।

ভবিষ্যতে বাংলাদেশের সব পর্যায়ের নির্বাচনে সব পক্ষের অংশগ্রহণের মাধ্যমে অংশগ্রহণমূলক, অবাধ ও সুষ্ঠু নির্বাচন করার ব্যাপারে যুক্তরাজ্যের সহায়তা থাকবে বলে উল্লেখ করেন ব্লেইক।






মন্তব্য চালু নেই