মেইন ম্যেনু

বিসিবি-সিএসএর সমঝোতায় সফর স্থগিত

বাংলাদেশে আসছে না প্রোটিয়া নারী ক্রিকেট দলও

নিরাপত্তার অজুহাতে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের সফর বাতিল হয়ে যাওয়ার পর শঙ্কা দেখা দিয়েছিল বিপিএলে বিদেশী ক্রিকেটার পাওয়া যাবে কিনা তা নিয়ে। কিন্তু যেটা চিন্তাও করা হয়নি, সেটাই ঘটে গেলো। দক্ষিণ আফ্রিকা নারী ক্রিকেট দলের বাংলাদেশ সফরও স্থগিত করা হয়েছে। পাঁচটি ওয়ানডে এবং তিনটি টি২০ খেলার জন্য আগামী ১৬ অক্টোবর ঢাকায় আসার কথা ছিল প্রোটিয়া নারী ক্রিকেট দলের।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপনও এ বিষয়টি নিশ্চিত করেছেন। ধানমন্ডিতে তার নিজ কার্যালয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করে পাপন জানিয়েছেন, বিসিবি এবং ক্রিকেট সাউথ আফ্রিকার মধ্যে সমঝোতার পরই এই সফর স্থগিত করার সিদ্ধান্ত নেয়া হয়।

কেন স্থগিতের সিদ্ধান্ত নেয়া হয়? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘নিরাপত্তাজনিত উদ্ভূত পরিস্থিতিতে ক্রিকেট সাউথ আফ্রিকা আমাদের কাছে তাদের নারী দলের বিষয়ে সিকিউরিটি প্ল্যান চেয়েছিল। আমরা সাধারণত নারী দলের সফরে সেভাবে সিকিউরিটি প্ল্যান নেই না। সে কারণে তাদেরকে সেটা দিতে পারিনি। পরে তারা এ বিষয়ে আমাদের সঙ্গে যোগাযোগ করলে দুই বোর্ডের মধ্যস্থতায় এ সফর স্থগিত করা হয়।’

সফর বাতিল হয়নি জানিয়ে বিসিবি প্রেসিডেন্ট বলেন, ‘তারা আমাদেরকে বলেছিল মেইল করে একটা পরিকল্পনা জানাতে। কিন্তু নতুন কোন পরিকল্পনা নেয়া হলেও সেটা মেইল করে জানানোর মত নয়। আমাদের ইচ্ছা ছিল, ৯ অক্টোবর আইসিসির বৈঠক রয়েছে। ওই বৈঠকেই তাদেরকে সরাসরি বিষয়টা জানাবো। কিন্তু, ক্রিকেট সাউথ আফ্রিকা ধৈর্য্য ধরতে রাজি নয় বলেই এ সফর স্থগিতের সিদ্ধান্ত নেয়া হয়। তবে, নিরাপত্তার যথাযত ব্যবস্থা নেয়া হলে অতি দ্রুতই এই সিরিজ অনুষ্ঠিত হবে বলে আশা করছি।’

বিসিবি প্রেসিডেন্ট বক্তব্য রাখলেও ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) পক্ষ থেকে কোন মন্তব্য পাওয়া যায়নি। তবে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা তাদের অফিশিয়াল ওয়েবসাইট থেকে ইতিমধ্যে মধ্যে বাংলাদেশ সফরের সূচি সরিয়ে ফেলেছে।

এর আগে অস্ট্রেলিয়া দল দুই টেস্টের নির্ধারিত সফর স্থগিত করে নিরাপত্তাজনিত কারণে। অস্ট্রেলিয়া ফুটবল দলও আগামী মাসে বিশ্বকাপ বাছাই পর্বের ফিরতি ম্যাচ খেলতে বাংলাদেশে আসতে রাজি নয় বলে জানা গেছে। এ ব্যাপারে এরই মধ্যে তারা ফিফার দ্বারস্থ হয়েছে।






মন্তব্য চালু নেই