মেইন ম্যেনু

বাংলাদেশে প্রশিক্ষণ নিতে চায় আফগান পুলিশ

সন্ত্রাসবাদ দমন ও আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে দক্ষতা অর্জন করতে বাংলাদেশে প্রশিক্ষণ নিতে চায় আফগান পুলিশ। এজন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের প্রস্তাব করেছে দেশটির প্রতিনিধিরা।

সোমবার বাংলাদেশ পুলিশের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এ আগ্রহের কথা জানান আফগানিস্তানের সিনিয়র ডেপুটি মিনিস্টার ফর সিকিউরিটি আবদুল রহমান। রাজধানীর সোনারগাঁও হোটেলে এ বৈঠকে অনুষ্ঠিত হয়।

বৈঠকের শুরুতে আফগানিস্তান পুলিশ বাংলাদেশ পুলিশের সম্প্রতি জঙ্গি নির্মূলে নেওয়া পদক্ষেপগুলের ভূয়সী প্রশংসা করে। এতে বলা হয়, বাংলাদেশে পুলিশ দক্ষতা ও পেশাদারিত্বের সঙ্গে কাজ করছে। জঙ্গি ও সন্ত্রাস দমনে তারা অনেক সফলতা দেখিয়েছে। আফগানিস্তান চায় বাংলাদেশ পুলিশ যাতে তাদের পুলিশ অফিসারদের নিজেদের মতো দক্ষ করে তোলে।

এজন্য বাংলাদেশের সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের আগ্রহ প্রকাশ করা হয়।

বৈঠক শেষে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেন, ‘আফগানিস্তান বাংলাদেশ থেকে প্রশিক্ষণ নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে। আমরা সরকারের ঊর্ধ্বতনদের সঙ্গে আলাপ করে তাদের জানাব বলে জানিয়েছি।

আফগানিস্তান ছাড়াও সম্মেলনে চীন, ভারত, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, মালয়েশিয়া, মিয়ানমার, নেপাল, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, ভিয়েতনামসহ ১৪টি দেশের পুলিশ ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে পৃথক বৈঠক করে বাংলাদেশ পুলিশ।






মন্তব্য চালু নেই