মেইন ম্যেনু

বাংলাদেশ ও পাকিস্তানের চেয়ে ফেসবুকে এগিয়ে ভারতীয় নারীরা

সম্প্রতি ফেসবুকের প্রতিষ্ঠাতা ও সিইও মার্ক জাকারবার্গ ভারত সফর করেছেন। কথা বলেছেন সেদেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথেও। জাকারবার্গ ভবিষ্যতে ভারতকেই তাদের আদর্শ বাজার হিসাব দেখছেন।

তারই ধারাবাহিকতায় ভারতে ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থাকে সহজলভ্য করতে পরিকল্পনা নিচ্ছেন মার্ক। নিয়েছেন একাধিক উদ্যোগ। প্রায় প্রায় ভারতের বিভিন্ন বিষয় শেয়ার দিতেও দেখা যায় ফেসবুক জনককে।ফেসবুকের এই উদ্যোগ কতটা ভারতের উন্নয়নে সহায়ক হবে তা বহু তর্ক-বিতর্কের বিষয়।

তবে সম্প্রতি ব্রিটেনের ‘উই আর সোশ্যাল’ বলে একটি সংস্থা ফেসবুকে ভারতীয় নারীদের অ্যাকাউন্ট নিয়ে এক সমীক্ষায় যে তথ্য সামনে এনেছে তা চোখ কপালে তোলার মতোই।

এই সমীক্ষায় দাবি করা হয়েছে, ভারতে প্রতি ২৪ জন ফেসবুক ইউজারের মধ্যে একজন শুধু নারী। সব মিলিয়ে ভারতে যতগুলি ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে তার মধ্যে মাত্র ২৪ শতাংশ অ্যাকাউন্ট মহিলাদের। ভারতের মতো একটি প্রগতিশীল দেশে ফেসবুকের মতো জনপ্রিয় সোশ্যাল মিডিয়ার এই ট্রেন্ড স্বাভাবিকভাবেই অবাক করেছে।

তবে ফেসবুকে নারীদের অ্যাকাউন্ট থাকা নিয়ে ভারতের একদম পিছনেই রয়েছে বাংলাদেশ ও পাকিস্তান। বাংলাদেশে এই পরিসংখ্যানটি ২৩ শতাংশ, পাকিস্তানে ২২ শতাংশ। নারীদের ফেসবুক ব্যবহারে সবার উপরে রয়েছে নিউজিল্যান্ড (৫৯ শতাংশ)।






মন্তব্য চালু নেই