মেইন ম্যেনু

বাংলাদেশ ক্রিকেটে ফিরছেন স্টুয়ার্ট ল

কোচ হিসেবে চন্ডিকা হাথুরুসিংহে দায়িত্ব নেওয়ার পর বাংলাদেশ ক্রিকেট দল বিশ্বে নতুন এক শক্তি বলে পরিচিতি পেয়েছে। তার অধীনেই দেশের মাটিতে টানা চার চারটি ওয়ানডে সিরিজ জিতেছে বাঘা বাঘা দলের বিপক্ষে। বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালও খেলেছে টাইগাররা।

এবার বাংলাদেশ দলে ভেড়ানো হচ্ছে স্টুয়ার্ট লকে। অনেকে মনে প্রশ্ন আসতে পারে হাথুরুসিংহে তো বেশ ভালোই করছে- আবার নতুন কোচ কেন? পাঠক ভড়কানোর কিছু নেই। বাংলাদেশের জাতীয় দলের প্রাক্তন কো্চ ল মাশরাফি-মুশফিকদের জন্য নয়, তাদেরই উত্তরসূরিদের নিয়ে কাজ করবেন।

২০১১ সালের বিশ্বকাপ ক্রিকেটের পর জুলাই মাসে অস্ট্রেলীয় জেমি সিডন্সের পদত্যাগের পর বাংলাদেশের দায়িত্ব নেন স্বদেশী স্টুয়ার্ট ল। তার অধীনে বাংলাদেশ দল সাফল্যের শীর্ষে পৌঁছতে না পারলেও নতুন ক্রিকেট দল গড়ে দিয়েছিলেন তিনি। ২০১২ সালে তার অধীনেই এশিয়া কাপ ক্রিকেটের ফাইনাল খেলেছিল টাইগাররা। ৯ মাস দায়িত্ব পালনের পর ২০১২ সালের ১৬ এপ্রিল বাংলাদেশ ক্রিকেট দলের দায়িত্ব ছাড়েন ল। পারিবারিক কারণ দেখিয়ে টাইগারদের কোচিং পদ থেকে পদত্যাগের ঘোষণা দেন সেদিনই। যদিও তার পদত্যাগের পিছনে সে সময়ে জাতীয় দলের পাকিস্তান সফরের গুঞ্জণও উঠেছিল!

প্রাক্তন এই হেড কোচ ঢাকায় ফিরেছেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের পরামর্শক হিসেবে। আগামী বছর জানুয়ারি-ফেব্রুয়ারিতে বাংলাদেশে অনুষ্ঠিত হবে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। দলটির সর্বোচ্চ সাফল্য পেতে অভিজ্ঞ এই কোচকে পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে বিসিবি। চলতি মাসের শেষ দিকে ঢাকায় পৌঁছার কথা ল’র। জুনিয়র টাইগারদের সঙ্গে ১৬ সপ্তাহ অর্থ্যাৎ চার মাস কাজ করবেন। চারমাসের পর যুব বিশ্বকাপ পর্যন্ত থাকবেন তিনি।

বাংলাদেশ ক্রিকেটে স্টুয়ার্টের ফেরার খবর নিশ্চিত করে ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন সুজন বলেন, ‘বাংলাদেশ ক্রিকেটে পরের প্রজন্মের ক্রিকেটারদের জন্যে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খুবই গুরুত্বপূর্ণ। আমাদের অনূর্ধ্ব-১৯ যুব দল সাম্প্রতিক সময়ে যুব বিশ্বকাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকাকে তাদের মাটিকে ৫-২ ও ঘরের মাঠে ৬-১ ব্যবধানে হারিয়েছে। আমাদের দেশে পরবর্তী বিশ্বকাপ বলে যুবাদের কাছ অনেক প্রত্যাশা। স্টুয়ার্ট ল’র জ্ঞান ও সুবিশাল অভিজ্ঞতা নিশ্চিত যুব দলের প্রস্তুতিতে কাজে আসবে।’

স্টুয়ার্ট ল প্রসঙ্গে বিসিবির এই উর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘স্টুয়ার্ট ল’র ক্রিকেট ক্যারিয়ার অসাধারণ ও উঁচু পর্যায়ের। কোচিংয়েও অভিজ্ঞতা অনেক। উঠতি ক্রিকেটারদের জন্যে সে আদর্শ কোচ। আসন্ন প্রতিযোগিতার আগে আমাদের ছেলেদের জন্যে তাকে পেয়ে আমরা বেশ আনন্দিত।’






মন্তব্য চালু নেই