মেইন ম্যেনু

বাংলাদেশ থেকে মুরগি ও ডিম আমদানি বাতিল করেছে সৌদি আরব

বাংলাদেশ থেকে মুরগি ও ডিম আমদানি বাতিল করেছে সৌদি আরব। দেশটির পরিবেশ, পানি ও কৃষি বিষয়ক মন্ত্রণালয় বৃহস্পতিবার সাময়িকভাবে বাংলাদেশ থেকে ওই দুই পণ্যের আমদানি বাতিলের তথ্য জানিয়েছে।

সম্প্রতি বাংলাদেশে বার্ড ফ্লু’র বিস্তারের তথ্য প্রকাশ করে ওয়ার্ল্ড অর্গানাইজেশন ফর অ্যানিমেল হেলথ (ওআইই)। ওই প্রতিবেদন প্রকাশের পর সৌদি আরব বাংলাদেশ থেকে ডিম ও মুরগি আমদানি বাতিল করলো।

দেশটির পশুসম্পদ ও সংশ্লিষ্ট সংস্থাকে এ সিদ্ধান্ত বাস্তবায়নে যথাযথ ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে সৌদি সরকার।

এর আগে গত ২৯ জানুয়ারি ঢাকার শতকরা ৮০ ভাগ পোল্ট্রি ও দেশি মুরগির বাজারে বার্ড ফ্লু বা এভিয়ান ইনফ্লুয়েঞ্জা নামক ভাইরাস পাওয়া গেছে বলে জানায় জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। প্রাণিসম্পদ অধিদফতর ও বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা প্রতিষ্ঠান পরিচালিত এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে বলে এফএও জানায়।

গত মাসে বিশ্ব পশু স্বাস্থ্য সংস্থা জানায়, ঢাকার ধামরাই এলাকার একটি খামারে সোনালি প্রজাতির প্রায় তিন হাজার মুরগি বার্ড ফ্লু ভাইরাসে আক্রান্ত হয়েছে। এর মধ্যে ৭৩২টি মুরগি মারা যায়।

তবে দুই বছর পর ফের বার্ড ফ্লু ভাইরাস সংক্রমণের কারণ তদন্ত করা হচ্ছে বলে বাংলাদেশের কর্মকর্তারা জানান। একই সঙ্গে তারা বলেন, সারাদেশে মুরগির খামারে সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। ধামরাইয়ের খামারটি ছাড়া দেশের আর কোনো খামারে বার্ড ফ্লু আক্রান্তের খবর পাওয়া যায়নি।

সূত্র : এমিরেটস২৪।






মন্তব্য চালু নেই