মেইন ম্যেনু

বাংলাদেশ নিয়ে বিশেষ পরিকল্পনা করছে ফেসবুক

বাংলাদেশসহ আশেপাশের বেশ কয়েকটি দেশের জন্য বিশেষ পরিকল্পনা নিয়েছে ফেসবুক।

সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত তৃতীয় ডিজিটাল মার্কেটিং সামিটে এ কথা জানালেন এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ফেসবুক ক্রিয়েটিভ শপের পরিচালক ফারগাস-ও’হারে।

তিনি বলেন, ভারত এবং বাংলাদেশসহ এ অঞ্চলে বিস্ময়করভাবে ডিজিটাল কন্টেন্টের ব্যবহার বাড়ছে। এ সব প্ল্যাটফর্মে থাকা সক্রিয় ইউজারদের টার্গেট করছে ফেসবুক।

বাংলাদেশের সম্ভাবনা তুলে ধরে ফারগাস বলেন, এখানে বর্তমানে ১১ কোটি মানুষ মোবাইল ফোন ব্যবহার করেন। মানুষের চাহিদার কথা শোনার জন্যও মার্কেট যথেষ্ট পরিপক্ব। এখন ডিজিটাইজেশনের উপর সব সুযোগ নির্ভর করছে। ফেসবুক এমন সব কন্টেন্ট ডেভেলপ করছে, যা বাংলাদেশে বহুল ব্যবহৃত দ্বিতীয় প্রজন্মের ফোনগুলোতে সহজে ব্যবহার করা যাবে।

তিনি বলেন, আমরা এমন সব পণ্য ডেভেলপ করছি যা সস্তা সব হ্যান্ডসেট সমর্থন করবে। তাছাড়া মার্কেটিংয়ে কাজ করা লোকেদের পক্ষেও সেগুলো প্রচার করা সহজ হবে।

ফারগাস একটি পরিসংখ্যান দিয়ে বলেন, বাংলাদেশে গত জুলাই মাস পর্যন্ত ৬ কোটি মানুষ মোবাইল ফোনে ইন্টারনেট সংযোগ ব্যবহার করেছেন। আর এখন প্রায় ৬.৩৩ কোটি। মোবাইল ইন্টারনেট সংযোগের অর্ধেকই স্মার্টফোন অ্যাকাউন্ট থেকে আসে। বাংলাদেশে প্রায় ১.৭ কোটি ফেসবুক ইউজার আছেন।

ফারগাসের কথায়, এটি আমাদের জন্য একটি উদীয়মান বাজার এবং আমরা ইউজারদের পরিচর্যা করছি। ফেসবুকের বিজ্ঞাপনের আয়ের কত শতাংশ এ অঞ্চল থেকে আসে তার কোনো তথ্য আমার কাছে নেই। তবে ফেসবুকে বিজ্ঞাপন দেয়ার ক্ষেত্রে এখানে বিপুল চাহিদা রয়েছে।

ফারগাস আরও বলেন, এখানকার মার্কেটটি অন্যান্য অনেক উন্নয়নশীল দেশের থেকে এগিয়ে, কেননা এখানে মোবাইলের মাধ্যমে ডিজিটাইজেশন শুরু হয়েছে। বেশিরভাগ উন্নত দেশ ডেস্কটপ কম্পিউটার দিয়ে তা করার চেষ্টা করছে। তথ্যসূত্র আনন্দবাজার।






মন্তব্য চালু নেই