মেইন ম্যেনু

বাংলাদেশ পরিস্থিতি: ‘মার্কিন প্রতিবেদন তথ্যনির্ভর নয়’

বাংলাদেশের গণতন্ত্র, আইনশৃঙ্খলা পরিস্থিতিসহ বিভিন্ন বিষয় সম্পর্কে মার্কিন যুক্তরাষ্ট্রের দেওয়া প্রতিবেদন তথ্যনির্ভর নয় বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি যুক্তরাষ্ট্রকে ‘বন্ধুরাষ্ট্র’ উল্লেখ করে প্রতিবেদনটি আরো যাচাইয়ের অনুরোধ জানান।

রোববার দুপুরে তথ্য অধিদফতরের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি এই অনুরোধ করেন। বাংলাদেশ নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের প্রতিবেদনের জবাব দিতে এই সংবাদ সম্মেলন আয়োজন করেন তথ্যমন্ত্রী।

হাসানুল হক ইনু বলেন, ‘মার্কিন পররাষ্ট্র দপ্তরের প্রতিবেদনে বাংলাদেশ সম্পর্কে কিছু বিষয়ের উল্লেখ আমাদের জন্য দুঃখজনক। এ বিষয়ে বিনয়ের সঙ্গে বলতে চাই, এই প্রতিবেদন বাংলাদেশের সঠিক প্রতিফলন কিংবা তথ্যনির্ভর নয়। এক কথায় রিপোর্টটি বাংলাদেশের আর্থ- সামাজিক ও রাজনৈতিক অবস্থার সঠিক প্রতিফলন নয়। প্রতিবেদনটি আরো যাচাই করার অনুরোধ করছি।’

তথ্যমন্ত্রী আরো বলেন, মার্কিন রিপোর্টটির প্রেক্ষিতে বলতে চাই, জঙ্গি দমনে সরকার কঠোর অবস্থানে রয়েছে। এ ব্যাপারে ছাড় দেওয়ার কোনো সুযোগ নেই।জঙ্গি দমনে আমাদের সরকারের নীতি হচ্ছে জিরো টলারেন্স। যা হচ্ছে সবকিছুই গণতান্ত্রিক পরিধির ভেতরে করা হচ্ছে।

বিচার বহির্ভূত হত্যাকাণ্ড সম্পর্কে মার্কিন প্রতিবেদনের জবাবে হাসানুল হক ইনু বলেন, বিচার বহির্ভূত হত্যাকাণ্ড সরকার সমর্থন করে না। এ ধরনের হত্যাকাণ্ডের কোনো অধিকার সরকার আইন শৃঙ্খলাবাহিনীকে দেয়নি, সমর্থনও করে না।’

বাংলাদেশে গণতন্ত্র সংকুচিত হয়ে পড়েছে- এমন মার্কিন প্রতিবেদন সঠিক নয় বলেও দাবি করেন তিনি।






মন্তব্য চালু নেই