মেইন ম্যেনু

বাংলাদেশ ব্যাংকের পুনর্গঠন জরুরি ছিল : অর্থমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকের বর্তমান অবস্থা ভালো নয় বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। তিনি বলেছেন, বাংলাদেশ ব্যাংকের পুনর্গঠন জরুরি ছিলো। বুধবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

মন্ত্রী আরো বলেন, নতুন গভর্নর ১৮ তারিখ দেশে ফিরে ১৯/২০ মার্চে দায়িত্ব গ্রহণ করবেন। তিনি দায়িত্ব বুঝে নিলেই ব্যাংকের সমস্যা সমাধানে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

অর্থমন্ত্রী বলেন, নতুন গভর্নর দায়িত্ব নেয়ার পরই বাংলাদেশ ব্যাংকের সবকিছু দেখাশোনা করবেন। নতুন দুই ডেপুটি গভর্নর নিয়োগের জন্য সার্চ কমিটি গঠন করে বিষয়টি তিনিই দেখভাল করবেন। এজন্য এটি একটু সময় সাপেক্ষ ব্যাপার।

ব্যাংকিং ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবকে ওএসডি করা প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনার সঙ্গে সচিব জড়িত না। কিন্তু তিনি ব্যাংকিং ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ছিলেন, বিষয়টা তার জানা উচিৎ ছিল। জানেন না বলে নিজের দায় এড়াতে পারেন না তিনি। এ কারণে তাকে সরানো হয়েছে।

মুহিত বলেন, রিজার্ভ চুরির বিষয়ে যে তদন্ত কমিটি কাজ শুরু করেছে সে বিষয়টিও নতুন গভর্নরই দেখবেন। এছাড়া রিজার্ভ চুরির বিষয়ে যে তদন্ত কমিটি কাজ শুরু করেছে এর প্রতিবেদন বিষয়টিও তিনিই দেখবেন।

বাংলাদেশ ব্যাংকের আইটি বিশেষজ্ঞ ভারতীয় নাগরিক রাকেশ আস্তানার বিষয়ে মন্ত্রী বলেন, এটাও নতুন গভর্নরই দেখবেন। তবে তার কাজের পরিধি কমানো হবে।






মন্তব্য চালু নেই