মেইন ম্যেনু

বাংলাদেশ-ভারত জাহাজ চলাচলে শুরুতেই হোঁচট!

শুরুতেই হোঁচট খেল বাংলাদেশ ও ভারতের উপকূলীয় অঞ্চলে জাহাজ চলাচল। কন্টেনার নিয়ে প্রথম জাহাজ এমভি হারবার-১ নির্ধারিত দিনের তিন দিন পরও চট্টগ্রাম ছেড়ে যায়নি। প্রত্যাশা অনুযায়ী কন্টেনার না পাওয়ায় এ জাহাজ ছাড়া সম্ভব হয়নি বলে জানা গেছে।

বাংলাদেশ-ভারত উপকূলীয় জাহাজ চলাচল চুক্তির আওতায় দেড়শ খালি কন্টেনার নিয়ে প্রথম জাহাজটি বৃহস্পতিবার চট্টগ্রাম বন্দর থেকে ভারতের কৃঞ্চাপাটনাম বন্দরের পথে ছেড়ে যাওয়ার কথা ছিল। কিন্তু আজ রবিবার পর্যন্ত কন্টেনার পূরণ হয়নি।

জাহাজ পরিচালনাকারী বেসরকারি প্রতিষ্ঠান নিপা পরিবহনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সিরাজুর রহমান স্থানীয় সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, কাঙ্ক্ষিত সংখ্যায় কন্টেনার না পাওয়ায় এমভি হারবার-১ চট্টগ্রাম ছেড়ে যায়নি।

জাহাজটি দেড়শ কন্টেইনার নিয়ে বন্দর ছাড়ার কথা ছিল জানিয়ে তিনি বলেন, “এখন পর্যন্ত বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ১২০টি কন্টেনার বুকিং পেয়েছি।” জাহাজটি কবে ছাড়বে- জানতে চাইলে সুনির্দিষ্ট দিনক্ষণ না জানিয়ে সিরাজুর রহমান বলেন, “কন্টেনার বুকিং হলেই ছেড়ে যাবে জাহাজটি।”

গত বছরের ৬ জুন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের সময় দুই দেশের মধ্যে উপকূলীয় জাহাজ চলাচল চুক্তি (কোস্টাল শিপিং এগ্রিমেন্ট) হয়। চুক্তি কার্যকর করতে ২০১৫ সালের ১৫ নভেম্বর নয়া দিল্লিতে দুই দেশের মধ্যে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) স্বাক্ষরিত হয়।

এ চুক্তির আওতায় ভারতের পূর্বাঞ্চলের সাত উপকূলীয় বন্দর- কলকাতা, হলদিয়া, পেরাদ্বীপ, বিশাখাপটনাম, কাকিনাদা, কৃষ্ণাপটনাম ও চেন্নাই এবং বাংলাদেশের চট্টগ্রাম বন্দর, পানগাঁও আইসিটি, নারায়ণগঞ্জ, আশুগঞ্জ, পায়রা, খুলনা ও মংলায় জাহাজ চলবে।






মন্তব্য চালু নেই