মেইন ম্যেনু

‘বাংলা ভাষার বিকৃতি রোধে সচেতন হতে হবে’

বাংলা ভাষার বিকৃতি রোধে দেশবাসীকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রবিবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাকে বিকৃত করে ইংরেজি উচ্চারণে বলাকে কেউ কেউ বেশি গৌরবের মনে করেন, এ প্রবণতা বন্ধ করা উচিত। আমাদের দেশের মানুষ বিভিন্ন দেশের, বিভিন্ন ধরনের ভাষা শিখুক তা চাই, কিন্তু ভাষার বিকৃতি আমি চাই না। তাই বাংলা ভাষার বিকৃতি রোধে দেশবাসীকে সচেতন হতে হবে।

দেশের এক শ্রেণির মানুষের সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, নতুন একটা স্টাইল চালু হয়েছে। বাংলা ভাষাকে ভুলে যাওয়াই যেন গুণের কাজ। ইংরেজি মিডিয়ামে না পড়ালে যেন ইজ্জতই থাকে না। আমি অনেককে জিজ্ঞাসা করে দেখেছি, আসলে কয়টা ইংরেজি মিডিয়ামের ছেলে এসএসসিতে (লেভেলে) ভালো করে।

তিনি বলেন, এই ইনস্টিটিউটের (আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিটিউট) দায়িত্ব দেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলোর ভাষা ও অক্ষর সংরক্ষণ করা। এই প্রতিষ্ঠানের মাধ্যমে আরও উন্নত গবেষণা হবে।

প্রধানমন্ত্রী বলেন, অর্থ ছাড়া উচ্চ পর্যায়ের গবেষণা করা সম্ভব নয়। আর তাই ইনস্টিটিউটের জন্য অর্থ বরাদ্দ রাখা হবে।

এসময় তিনি আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিটিউটকে সহযোগী প্রতিষ্ঠান ঘোষণা করায় ইউনেস্কোর প্রতি কৃতজ্ঞতা জানান।

শিশুদের অভিভাবকদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, সংস্কৃতি চর্চা হওয়া দরকার। খেলাধুলা আরও বড় পরিসরে হওয়া দরকার, যার চেষ্টা আমরা করে যাচ্ছি। এ বিষয়ে অভিভাবকদেরও সচেতন হতে হবে।






মন্তব্য চালু নেই