মেইন ম্যেনু

বাজেটে কোন খাতে কত বরাদ্দ

জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট পাস হয়েছে। পাসকৃত বাজেটে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের অনুকূলে বিভিন্ন পরিমাণ বরাদ্দ দেওয়া হয়েছে।

৫৬টি মন্ত্রণালয় ও বিভাগে অর্থ বরাদ্দের সময় সংসদে ৪২০টি ছাঁটাই প্রস্তাব দেন বিভিন্ন সংসদ সদস্য। তবে কণ্ঠভোটে সব ছাঁটাই প্রস্তাব নাকচ হয়ে যায়।

বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে বরাদ্দকৃত অর্থের পরিমাণ হলো- জাতীয় সংসদ খাতে ২৯৪ কোটি ২১ লাখ টাকা, রাষ্ট্রপতির কার্যালয়ে ১৯ কোটি ৯৫ লাখ টাকা, প্রধানমন্ত্রীর কার্যালয়ে ১ হাজার ৩২১ কোটি ৯৯ লাখ টাকা, মন্ত্রিপরিষদ বিভাগে অনধিক ৯৭ কোটি ৫৭ লাখ টাকা, নির্বাচন কমিশন সচিবালয় খাতে ৯২৭ কোটি ৮০ লাখ টাকা, জনপ্রশাসন মন্ত্রণালয়ে ২ হাজার ৭৭ কোটি ২২ লাখ টাকা, অর্থ বিভাগে ৪৭ হাজার ৫৬৪ কোটি ৬৪ লাখ ১৪ হাজার টাকা, অভ্যন্তরীণ সম্পদ বিভাগে ২ হাজার ৩০১ কোটি ৭০ লাখ টাকা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে ২ হাজার ৫২৮ কোটি ৫৬ লাখ টাকা, অর্থনৈতিক সম্পর্ক বিভাগে ২৪৫ কোটি ৬২ লাখ ৫৫ হাজার টাকা, পরিকল্পনা বিভাগে ১ হাজার ৪১০ কোটি ৮৯ লাখ টাকা, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগে ১৬১ কোটি ৫৯ লাখ টাকা, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে ৫০০ কোটি ৩৮ লাখ টাকা।

বাণিজ্য মন্ত্রণালয়ে ৫৫২ কোটি ৩৪ লাখ টাকা, পররাষ্ট্র মন্ত্রণালয়ে ১ হাজার ৮৭ কোটি ৫৫ লাখ টাকা, প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ২২ হাজার ১১৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার টাকা, সশস্ত্র বাহিনী বিভাগে ২৯ কোটি ১৪ লাখ টাকা, আইন ও বিচার বিভাগে ১ হাজার ৫২১ কোটি ২৪ লাখ টাকা। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বরাদ্দ দেওয়া হয়েছে ১৯ হাজার ২৮৫ কোটি ৯৩ লাখ ২২ হাজার টাকা, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগে ২৩ কোটি ৩০ লাখ টাকা, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে ২২ হাজার ১৬২ কোটি ৫৮ লাখ ২০ হাজার টাকা, শিক্ষা মন্ত্রণালয়ে ২৬ হাজার ৮৫৭ কোটি ৭৪ লাখ টাকা, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে ২ হাজার ৬৯ কোটি ৭১ লাখ টাকা, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে ১৭ হাজার ৫১৬ কোটি ৫ লাখ টাকা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ে ১ হাজার ৮৩৫ কোটি ৮ লাখ টাকা, সমাজকল্যাণ মন্ত্রণালয়ে ৪ হাজার ২৭৩ কোটি ২৫ লাখ টাকা, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ে ২ হাজার ১৫১ কোটি ২৯ লাখ ৮৩ হাজার টাকা, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে ৩০৭ কোটি ৬৬ লাখ টাকা, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে ৩ হাজার ১২০ কোটি ২৮ লাখ টাকা।

তথ্য মন্ত্রণালয়ে ৮৩৮ কোটি ৬১ লাখ টাকা, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে বরাদ্দ দেওয়া হয়েছে ৪২১ কোটি ৩৮ লাখ টাকা। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ে বরাদ্দ দেওয়া হয়েছে ৫২৪ কোটি ১৯ লাখ টাকা, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে ৯২২ কোটি ৪৮ লাখ টাকা, স্থানীয় সরকার বিভাগে ২১ হাজার ৩২৬ কোটি ২৮ লাখ টাকা, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে ১ হাজার ৩৭৭ কোটি ৬৯ লাখ টাকা, শিল্প মন্ত্রণালয়ে ১ হাজার ৭১৩ কোটি ২৮ লাখ টাকা, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে ৬৮৫ কোটি ৭৮ লাখ টাকা, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগে ১ হাজার ৯৭৩ কোটি ২৫ লাখ টাকা, কৃষি মন্ত্রণালয়ে ১৩ হাজার ৬৭৮ কোটি ৮৫ লাখ টাকা, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে ১ হাজার ৮০২ কোটি ১৪ লাখ টাকা, পরিবেশ ও বন মন্ত্রণালয়ে ১ হাজার ৩৩ কোটি ৫০ লাখ টাকা, ভূমি মন্ত্রণালয়ে ১ হাজার ৪৯১ কোটি ৩ লাখ ২৭ হাজার টাকা, পানিসম্পদ মন্ত্রণালয়ে ৪ হাজার ৭১৩ কোটি ১৭ লাখ টাকা।

খাদ্য মন্ত্রণালয়ে ১২ হাজার ৯২ কোটি ৪৮ লাখ ৯২ হাজার টাকা, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে বরাদ্দ দেওয়া হয়েছে ৮ হাজার ৫ কোটি ৩৮ লাখ ৩০ হাজার টাকা। এ ছাড়া সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে ১০ হাজার ৯১০ কোটি ৯১ লাখ টাকা, রেলপথ মন্ত্রণালয়ে ১১ হাজার ৯৫৯ কোটি ৭১ লাখ টাকা, নৌ-পরিবহন মন্ত্রণালয়ে ২ হাজার ৫৪ কোটি ৮৭ লাখ টাকা, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে ৫৪৮ কোটি ৬৩ লাখ টাকা, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে ২ হাজার ৫১৪ কোটি ১৩ লাখ টাকা, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ে ৮৩৯ কোটি ৬৩ লাখ ১৮ হাজার টাকা, বিদ্যুৎ বিভাগে ১৩ হাজার ৬২ কোটি ৮০ লাখ টাকা, সুপ্রিম কোর্ট খাতে ১৫৫ কোটি ২৮ লাখ টাকা, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে ৩ হাজার ১১ কোটি ৬১ লাখ টাকা, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে ৫৫৯ কোটি ৮০ লাখ টাকা, দুর্নীতি দমন কমিশনে ১২ কোটি টাকা এবং সেতু বিভাগে ৯ হাজার ২৮৮ কোটি ৯৫ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।






মন্তব্য চালু নেই