মেইন ম্যেনু

‘বাজেট না পড়েই সমালোচনা করছে বিএনপি’

বাজেট না পড়েই বিএনপি নেতারা সমালোচনা করেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেন, ‘বাজেট না পড়ে গতানুগতিক সমালোচনা করবেন না। বাজেটের ব্যাপারে গঠনমূলক সমালোচনা করলে আমরা তা ভেবে দেখবো’।

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ স্বাধীনতা পরিষদ আয়োজিত ‘শেখ হাসিনার রাজনীতি উন্নয়নের মূলনীতি ও নতুন বাজেটে দেশ এগিয়ে যাচ্ছে এগিয়ে যাবে’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

প্রস্তাবিত বাজেটের প্রতিক্রিয়ায় বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর বক্তব্যের সমালোচনা করে হাছান মাহমুদ বলেন, ‘তিনি বাজেট না পড়েই তার প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। বাজেট নিয়ে তার প্রতিক্রিয়া বিগত বছরগুলোর মতোই গতানুগতিক। তিনি অর্থমন্ত্রীর বক্তব্য না শুনেই আগে থেকে লিখে রাখা প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন’।

সাবেক এই বনমন্ত্রী বলেন, ‘তিনি (রিজভী) বলেছেন দরিদ্রদের জন্য এবারের বাজেটে কিছুই রাখা হয়নি। কিন্তু আমি বলবো, এবারের বাজেটের অন্যতম প্রধান বৈশিষ্ট হচ্ছে সামাজিক নিরাপত্তা খাতে বাজেট বরাদ্দ বাড়ানো এবং সামাজিক নিরাপত্তাবলয় বৃদ্ধি করা’।

বাজেট দেখে বিএনপি’র নেতাদের মন খারাপ এমন মন্তব্য করে হাছান মাহমুদ বলেন, ‘রুহুল কবির রিজভীর বাজেট প্রত্রিক্রিয়া হচ্ছে, ‘এটা অবৈধ সরকারের বাজেট’। কিন্তু যদি অবৈধ সরকারের বাজেট হতো তাহলে বিশ্বসংস্থা বা আইএমএফ ও এডিপি সাহায্য করতো না। এমনকি বৈদেশিক কোন রাষ্ট্রও স্বীকৃতি দিত না? সবাই মেনে নিয়েছে শুধু খালেদা জিয়াই মানতে পারেনি তাই তার মন খারাপ।

বিএনপির সমালোচনা করে আওয়ামী লীগের এই নেতা বলেন, পেট্রলবোমা বাহিনীর সঙ্গে নিয়ে বিএনপির রাজনীতি। যাদের ওপর ভর করে তারা রাজনীতি করে, সেই পেট্রলবোমা বাহিনীদের জন্য বরাদ্দ না থাকায় তাদের মন খারাপ।

সাবেক এই বনমন্ত্রী বলেন, বিএনপি দেখছে ২০১৯ সালের নির্বাচনে তাদের ক্ষমতায় আসার কোনো সম্ভাবনা নেই। বিষয়টি বুঝতে পেরে তারা দেশের ভেতরে একটা বড় ধরণের গণ্ডগোল পাকানোর জন্য ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে হাত মিলিয়েছে।

বাংলাদেশ স্বাধীনতা পরিষদের সভাপতি মো. শাহাদাত হোসেন টয়েলের সভাপতিত্বে আরও বক্তব্য দেন- জাতিসংঘের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. এ কে এম আব্দুল মোমিন, বীর মুক্তিযোদ্ধা খালিকুজ্জামান, কুয়েত আ’লীগের সভাপতি সাদেক হোসেন প্রমুখ।






মন্তব্য চালু নেই