মেইন ম্যেনু

বাড়িতে চুরির ভয় আর নয়! এলো একদল শিক্ষার্থীর অবাক আবিষ্কার…

বাড়িতে চুরির ভয়ে বাইরে যেতে ভয় পাচ্ছেন! আর ভয় থাকবে না। এমনই এক ডিভাইস আবিষ্কার করেছেন একদল পড়ুয়া যা দিয়ে বিদেশে থেকেও নজর রাকা যাবে নিজের বাড়ির উপরে।

‘স্মার্ট হোম ম্যানেজমেন্ট সিস্টেম।’প্রাথমিকভাবে এমনই নাম ভাবা হয়েছে। স্মার্ট ফোনের মাধ্যমে নজর রাখা যাবে নিজের বাড়িতে। পৃথিবীর যে কোনও প্রান্তে বসে। প্রায় এগারো মাসের গবেষনায় খড়্গপুর আইআইটির পড়ুয়ারা তৈরি করেছেন এমন এক ডিভাইস। শুধু নজর রাখাই নয়, বাড়ির বৈদ্যুতিন যন্ত্রপাতিকে দূরে থেকেও নিয়ন্ত্রণ করা যাবে বলে দাবি তাঁদের। সবই হবে স্মার্ট ফোনের মাধ্যমে।

ওই পড়ুয়াদের বক্তব্য, ‘স্মার্ট হোম ম্যানেজমেন্ট’আসলে অত্যাধুনিক পদ্ধতিতে নিজের বাড়ির উপরে নজরদারি৷ আজকাল প্রায় প্রতি বাড়িতেই টিভি, ফ্রিজ, এসি, পাখা, ওয়াসিং মেসিন ইত্যাদি রয়েছে৷ এগুলি ম্যানুয়াল সুইচ বোর্ডের মাধ্যমে নিয়ন্ত্রণ করা হয়৷ সেই ম্যানুয়াল বোর্ডকেই ডিজিটাল করে নিয়ন্ত্রণের কাজ করবে তাঁদের ডিভাইসটি বলে দাবি ওই পড়ুয়াদের। ইলেক্ট্রিক সুইচ বোর্ডের বদলে নতুন সার্কিট লাগিয়ে দেওয়া হবে৷ যা দেখতেও বেশ সুন্দর। এর পরে একটি মোবাইল অ্যাপটি যে কোনও স্মার্টফোনের লোড করে লগ-ইন করলেই বাড়ির বৈদ্যুতিন যন্ত্রপাতি নিয়ন্ত্রণ করা যাবে৷
পড়ুয়াদের বক্তব্য, মোবাইল অ্যাপই সব সময় জানান দেবে আপনার বাড়িতে কোন বাল্বটি জ্বলছে বা বন্ধ রয়েছে৷ এসি বা পাখা চলছে কিনা৷ চললে কেমন জোরে চলছে৷ চাইলে চালু-বন্ধ করতে পারবেন যেখান থেকে ইচ্ছা৷ স্বাভাবিকভাবেই আপনার অনুপস্থিতিতে কেউ আপনার বাড়িতে ঢুকেছে কিনা তাও টের পাওয়া যাবে।

এই প্রজেক্ট-এর সঙ্গে যুক্তদের অন্যতম পুনম গুপ্তা জানিয়েছেন, “আমরা এই আইআইটির বিভিন্ন বিভাগের কুড়িজনের বেশি ছাত্রছাত্রী এই প্রোজেক্টের সঙ্গে রয়েছি৷ সকলেই পড়াশোনার ফাঁকে এই কাজে মন লাগিযেছিলাম প্রায় এগারো মাস ধরে৷ আপাতত তা সফল।

বাজারে এই ধরনের জিনিস একেবারে নেই৷ কিছু কিছু ক্ষেত্রে থাকলেও তার মুল্য শুরু দু’লক্ষ টাকা থেকে৷ আমরা সেটাকে তিরিশ হাজারে মধ্যে আনতে পারবো৷ আজ যেমন স্মার্ট ফোন রিক্সাপুলারদেরও হাতেহাতে তেমনি আগামী কযেকবছরে এই স্মার্ট হোম ম্যানেজম্যান্ট সিস্টেম প্রতিটি মধ্যবিত্তের বাড়িতে পৌঁছে দেওয়া আমাদের লক্ষ্য।”

ইতিমধ্যেই ওই ডিভাইসটির জন্য পেটেন্টের আবেদন করা হয়েছে বলেও জানা গিয়েছে।






মন্তব্য চালু নেই