মেইন ম্যেনু

বানানোর পদ্ধতি ‘জলপাইয়ের আচার’

চলছে টক স্বাদের জলপাইয়ের ভরা মৌসুম। ঠিক এই সময়টাতে প্রত্যেক আচার প্রেমী ব্যস্ত থাকেন নানা স্বাদের আর নানা ঢং এর আচার বানাতে। পাশাপাশি থাকা মা-চাচীদের মাঝে সুস্বাদু এসব আচার বানানোর মাঝে মৃদু প্রতিযোগিতাও চলে। কে কত প্রকার এবং কত মজার আচার বানাতে পারে তার পরখ হয়ে যায় অবসর সময়ে। তারপর খাওয়া চলে ভাজি, ভর্তা বা খিচুড়ির সঙ্গে। আপনি কেন পিছিয়ে থাকবেন জলপাইয়ের বল আচারের মজার স্বাদ নেয়া থেকে? তাই আজই শিখে নিন খুব সহজে জলপাইয়ের বল আচার বানানোর পদ্ধতি।

যা যা লাগবে

জলপাই ১ কেজি, সরিষা বাঁটা ৩ টেবিল চামচ, মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, পাঁচ ফোড়ন ৩ টেবিল চামচ, সরিষার তেল আধা কেজি, গুড় বা চিনি ১ কাপ, রসুন বাটা আধা কাপ, ভিনেগার কোয়ার্টার কাপ, লবণ পরিমাণ মতো।

যেভাবে করবেন

প্রথমে জলপাইগুলো ধুয়ে তিন ফালি করে কেটে সেদ্ধ করে নিতে হবে। এবার কড়াইয়ে তেল গরম করে রসুন দিয়ে হালকা ভেজে সব মসলা দিয়ে দিন। তারপর গুড় বা চিনি দিয়ে ভালো করে নেড়ে জলপাইগুলো দিতে হবে। আঠালো হওয়া পর্যন্ত মাঝারি আঁচে জ্বালাতে হবে। তারপর ভিনেগার দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিন। এবার হাতের তালুতে নিয়ে বিচিগুলো মাঝখানে দিয়ে গোল গোল করে বল বানিয়ে বোতলের ভেতর তেলে ডুবিয়ে রাখুন। ব্যাস হয়ে গেল জলপাইয়ের বল আচার। কেউ কেউ বাড়তি ঘ্রাণের জন্য ধনে পাতাও দিয়ে থাকেন।






মন্তব্য চালু নেই