মেইন ম্যেনু

বাবা-মা কতটা দানশীল? নির্ভর করছে সন্তানের ওপর

প্রথম সন্তান ছেলে না মেয়ে তার ওপর নির্ভর করছে মা-বাবা দানশীল হবে কি না। নতুন এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

গবেষণায় দাবি করা হয়, যেসব পিতামাতার প্রথম সন্তান ছেলে তারা বেশি দান করেন তাদের তুলনায় যাদের প্রথম সন্তান মেয়ে।

এর আগেও অনেক গবেষণায় বলা হয়েছে, সন্তানের উদার হওয়ার পিছনে পিতামাতার ভূমিকা অনেক। কিন্তু নতুন গবেষণায় শিশুরা কীভাবে পিতামাতার উদারতায় প্রভাব বিস্তার করে তা দেখানোর চেষ্টা করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ের উইমেন ফিলিনথ্রপি ইনস্টিটিউটের পরিচালক দেব্রা মেসচ বলেন, প্রথম সন্তানে লিঙ্গের ওপর নির্ভর করে পিতামাতা কী পরিমাণ দান করবে, কী কারণে দান করবে এবং কী ধরনের প্রতিষ্ঠানকে দান করবে।

গবেষকরা খুঁজে পান, যেসব মা-বাবার প্রথম সন্তান ছেলে এবং দুই বা ততোধিক সন্তান আছে তারা ১৪ দশমিক ৩ শতাংশ বেশি দান করেন যাদের প্রথম সন্তান মেয়ে তাদের তুলনায়।

গবেষকরা জানায়, যেসব পিতামাতার একমাত্র সন্তান কন্যা তারা ২০ দশমিক ৩ শতাংশ বেশি দান করেন যাদের একমাত্র সন্তান ছেলে তাদের তুলনায়।

যাদের একমাত্র সন্তান কন্যা তারা শিক্ষা ও মৌলিক খাতে বেশি দান করেন। আর যাদের প্রথম সন্তান ছেলে তারা শিক্ষা, তারুণ্য ও পারিবারিক খাতে বেশি দান করেন।

প্রফেসর মার্ক ওট্টোনি উইলহেম বলেন, বিভিন্ন গবেষণায় পরীক্ষা করা পিতামাতার আচরণ কীভাবে সন্তানের লিঙ্গ নির্ণয়ে ভূমিকা রাখে। কিন্তু এটা প্রথম গবেষণা যেখানে ‘মানবপ্রেম’ সম্পর্কে প্রশ্ন করা হয়েছে।






মন্তব্য চালু নেই