মেইন ম্যেনু

বাড়িতে চোর ঢুকলেই বেজে উঠবে মোবাইল ফোন

বাড়িতে চোর ঢুকলেই বেজে উঠবে আপনার মোবাইল ফোন। ফলে চোরকে পাকরাও করা যাবে অনায়াসেই। এমনই একটি ডিভাইস উদ্ভাবন করেছেন রাজশাহীর কাপাশিয়ার বাসিন্দা আকুল হোসেন মিঠু। এর আগে তিনি বাঁশ দিয়ে ৭৮৫ বর্গফুট ঘড়ি তৈরি করে এলাকায় হৈচৈ ফেলে দিয়েছিলেন তিনি। এবার সে আবিষ্কার করলো অ্যাডভান্স সিকিউরিটি সিস্টেম ডিভাইসটি। এই ডিভাইসটি বাসা-বাড়ির নিরাপত্তা দেবে। ঘরে অপরিচিত কেউ অনুপ্রবেশ করলেই মোবাইল ফোনের মাধ্যমে তা জানা যাবে।

মিঠু জানান, মাইক্রো কন্ট্রোলার প্রোগ্রামিং এর মাধ্যমে ডিভাইসটি তৈরি করা হয়েছে। বাড়িতে যে কোনো জায়গায় ডিভাইসটি রাখা যায়। বাড়ির যে এরিয়ার নিরাপত্তা প্রয়োজন সেই জায়গার সেন্সরটি ইনস্টল করে নিতে হবে। এতে যে এলাকা নির্ধারিত করা আছে তার মধ্যে আগন্তুক ব্যক্তি প্রবেশ করলেই সঙ্গে থাকা মোবাইলে রিং বেজে উঠছে। যদি কোনো কারণে একটি নম্বর বন্ধ থাকে সে জন্য ওই ডিভাইস এক সঙ্গে পরিবারের ১০টি নম্বরে ফোন কল দিতে পারবে।

কেউ বাড়ি থেকে বেরিয়ে যাওয়ার সময় ডিভাইসটি চালু করে যেতে পারেন। আবার ডিভাইসটি বন্ধ করার সময় প্রতিটিতে নির্দিষ্ট নম্বর থাকবে। ওই নম্বরে ফোন দিলে তা ৩০ সেকেন্ড বন্ধ থাকবে। ওই সময়ের মধ্যে ডিভাইসটির সুইচ অফ করতে হবে।

সংরক্ষিত এলাকাগুলোতে ডিভাইসটি ইনস্টল করে নিলে আইআর বার্গলার অ্যার্লাম সিস্টেম হিসেবেও কাজ করবে। বিদ্যুৎ ছাড়াও এ ডিভাইস ২৪ ঘণ্টা কাজ করবে। কেউ এ ডিভাইসের সেন্সর কেটে ফেললোও তা কাজ করবে। ডিভাইসটি মধ্যে উচ্চ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

মিঠু আরো জানান, প্রথমে ডিভাইসটি উৎপাদনে ব্যয় হয়েছে ২০ হাজার টাকা। তবে আগামীতে ৩ হাজার টাকার মধ্যে মানুষের হাতে পৌঁছে দেয়ার চিন্তা করছে।

সোমবার বিকেলে ডিভাইসটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। মিঠু নিজ বাড়িতে এ ডিভাইসের উদ্বোধন করবেন।






মন্তব্য চালু নেই