মেইন ম্যেনু

‘বিএনপির নতুন বই পেট্রোল বোমা’

গ্যাটকো দুর্নীতি মামলা বাতিল এবং দুদকের আইনকে চ্যালেঞ্জ করে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আবেদন আদালত কর্তৃক খারিজের পর ভাবলেশহীন দেখা গেছে তার আইনজীবীদের। এমনকি বিএনপি চেয়ারপারসনের আইনজীবীরা এ বিষয়ে তাৎক্ষণিক কোন প্রতিক্রিয়া না জানিয়ে ব্যস্ত হয়ে পড়েন একটি বইয়ের মোড়ক উন্মোচন নিয়ে। পেট্রোল বোমা সন্ত্রাস : নেপথ্যে আওয়ামী লীগ, শিরোনামের একটি বই প্রকাশ করেছে বিএনপি, এই নাশকতার জন্য যে দলটিকে দায়ী করে আসছে ক্ষমতাসীন দল।

বুধবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে বইটির মোড়ক উন্মোচন করেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেন।

এটি প্রকাশ ও সম্পাদনা করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের মানবাধিকার সেল। বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনের সংকলন সন্নিবেশিত করা হয়েছে এতে। বইটির প্রকাশকাল লেখা ১ জুলাই।

অনুষ্ঠানে খন্দকার মাহবুব বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে যে গণজাগরণ হয়েছিল, যে আন্দোলন হয়েছিল, যে সফল হরতাল ও অবরোধ হয়েছিল, তা বিতর্কিত ও কলঙ্কিত করতে সরকারের মদদপুষ্টরা সারাদেশে পেট্রোল বোমা হামলা করে মানুষ মেরেছে।

গত ৫ জানুয়ারি থেকে তিন মাস বিএনপি জোটের হরতাল-অবরোধের মধ্যে পেট্রোল বোমা ও গাড়িতে অগ্নিসংযোগে শতাধিক মানুষের মৃত্যু হয়, আহত হয় বহু।

বোমা মেরে আগুনে পুড়িয়ে মানুষ হত্যার জন্য বিএনপিকে দায়ী করে আসছে সরকার। পুলিশের করা মামলায় খালেদা জিয়াসহ দলটির শীর্ষনেতাদেরই আসামি করা হয়েছে।

২০০৪ সালে বিএনপি ক্ষমতায় থাকাকালে শাহবাগে বাসে অগ্নিসংযোগের ঘটনা তুলে ধরে এই আইনজীবী নেতা বলেন, আওয়ামী লীগের কাছে পেট্রোল বোমা নতুন নয়। ২০০৪ সালে গানপাউডার দিয়ে বাস পুড়িয়ে মানুষ হত্যা করা হয়েছিল।

এসময় দেখা যায় ওই অনুষ্ঠানের সংবাদ সংগ্রহ করতে বেশ কয়েকজন সাংবাদিকও উপস্থিত রয়েছেন, যারা নিয়মিত সুপ্রিম কোর্টের সংবাদ সংগ্রহ করেন না।

পরে কুরআন তেলাওয়াত দিয়ে শুরু করে ওই বই নিয়ে বক্তব্য দেন কয়েকজন। এসময় উপস্থিত বিএনপির কয়েকজন আইনজীবী এবং সাংবাদিকদের এ অনুষ্ঠান নিয়ে সমালোচনা করতে দেখা যায়। তারা বলেন, এ অনুষ্ঠানটিতো প্রতিক্রিয়া জানানোর পরও করা যেত।

পেট্রোল বোমা সন্ত্রাসের জন্য খালেদা জিয়ার বিচারের কথাও বলে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারের অভিযোগ প্রত্যাখ্যান করে খন্দকার মাহবুব বলেন, আমরা সন্ত্রাসে বিশ্বাস করি না। শুধু গণতান্ত্রিক আন্দোলনকে বিতর্কিত ও কলঙ্কিত করার জন্য তারা (আওয়ামী লীগ) পেট্রোল বোমা নিক্ষেপ করেছে।

অনুষ্ঠানে বিএনপি সমর্থক আইনজীবীদের নেতা জয়নুল আবেদীন, মাহবুবউদ্দিন খোকন ও এম বদরুদ্দোজা বাদল উপস্থিত ছিলেন।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই