মেইন ম্যেনু

বিএনপি আমলের দুই শতাধিক চিকিৎসক নিয়োগ অবৈধই

বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে নিয়োগ পাওয়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের দুই শতাধিক চিকিৎসকের নিয়োগ অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায়ই বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বেঞ্চ এ সংক্রান্ত এক আপিল খারিজ করে হাইকোর্টের রায় বহাল রাখেন। রায়ের পর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের আইনজীবী ব্যারিস্টার তানজিব-উল আলম সাংবাদিকদের বলেন, ‘হাইকোর্ট ২৩৬ চিকিৎসকের নিয়োগ বাতিল করে রায় ঘোষণা করেছিলেন। ওই রায়ে বিরুদ্ধে তারা আপিল করেছিলেন। সোমবার আপিল বিভাগ ওই আবেদন খারিজ করে দেন। এর ফলে হাইকোর্টের রায়ই বহাল থাকলো।’

২০১০ সালের ১৪ ডিসেম্বর বিচারপতি মো. মমতাজ উদ্দিন আহমেদ ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নিয়োগ বাতিল বলে ঘোষণা করেন। স্বাধীনতা চিকিৎসক পরিষদের সাধারণ সম্পাদক ইকবাল আরসালানের দায়ের করা রিট আবেদনের ওপর শুনানি শেষে হাইকোর্ট এ রায় দেন। এছাড়া আদালত চিকিৎসক নিয়োগের ওই বিজ্ঞপ্তি ও যে বিধির আলোকে নিয়োগ দেয়া হয়েছিলো তাও অবৈধ ঘোষণা করেন।

প্রসঙ্গত, ২০০৫ সালের ১৮ ডিসেম্বর ওই বিশ্ববিদ্যালয়ে চিকিৎসক নিয়োগের বিজ্ঞপ্তি দেয়া হয়। ওই বছরের ডিসেম্বর থেকে ২০০৬ সালের জানুয়ারির মধ্যে এসব নিয়োগ সম্পন্ন হয়। বিজ্ঞপ্তিতে পদের সংখ্যা উল্লেখ না করে কিছুসংখ্যক মেডিকেল অফিসার নিয়োগ দেয়ার কথা বলা হয়। কিন্তু বলা হয়েছে, চাকরির শর্তাবলি-সংক্রান্ত ২০০০ সালের ২৪ জানুয়ারি অধ্যাদেশের ৫(ঙ) বিধির আলোকে এটা করা হয়। এই বিধি অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট।






মন্তব্য চালু নেই