মেইন ম্যেনু

বিকালে শীতকালীন অধিবেশন শুরু

দশম জাতীয় সংসদের নবম অধিবেশন আজ বুধবার বিকাল সাড়ে ৪টায় শুরু হচ্ছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ গত ৪ জানুয়ারি নতুন বছরের প্রথম ও শীতকালীন অধিবেশন আহ্বান করেন।

নতুন বছরের প্রথম অধিবেশন হিসাবে সংবিধান অনুযায়ি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অধিবেশনের প্রথম কার্য-দিবসে ভাষণ দেবেন। পরে এ ভাষণে আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে। ফলে নিয়ম অনুযায়ী এ অধিবেশন দীর্ঘ হওয়ার কথা রয়েছে। ইতোমধ্যে মন্ত্রিসভায় রাষ্ট্রপতির সংসদের ভাষণ অনুমোদিত হয়েছে।

এদিকে সংসদ সচিবালয়ের পক্ষ থেকে নতুন বছরের অধিবেশনের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তবে সংসদ কার্য-উপদেষ্টা কমিটির সভায় অধিবেশনের মেয়াদ ও কার্যক্রম সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। বুধবার বিকাল সাড়ে ৩টায় কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হবে।

নবম অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণ ও ভাষণের ওপর আলোচনা ছাড়াও বেশ কয়েকটি বিল উত্থাপন ও পাস হবে। সংসদ সচিবালয়ের আইন শাখা থেকে জানানো হয় এ পর্যন্ত উত্থাপন ও পাসের অপেক্ষায় এ শাখায় মোট ২৭টি বিল জমা রয়েছে। এর মধ্যে পুরানো বিল হচ্ছে ১৫টি এবং নতুন বিল ১২টি।

নতুন বিলের মধ্যে রয়েছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প বিল -২০১৬, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন (সংশোধন) বিল-২০১৬, পায়রা বন্দর প্রকল্প (ভূমি অধিগ্রহণ) বিল- ২০১৬, বঙ্গবন্ধ‚ বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ট্রাস্ট বিল-২০১৬, দেওয়ানি কার্যবিধি (সংশোধন) বিল-২০১৬, নেভি (সংশোধন) বিল-২০১৬, প্রতিরক্ষা কর্মবিভাগ (সর্বাধিনায়কতা) বিল ২০১৬, প্রতিরক্ষা কর্মবিভাগ (কতিপয় আইন সংশোধন) বিল-২০১৬। এ ছাড়া রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী ও সংসদ সদস্যদের বেতন-ভাতা বৃদ্ধি সংক্রান্ত ৫টি বিল এ অধিবেশনে পাস হতে পারে।

এদিকে দশম জাতীয় সংসদের অষ্টম অধিবেশন গত ৮ নভেম্বর শুরু হয়ে গত ২৩ নভেম্বর শেষ হয়।

মোট ১২ কার্যদিবসের ওই অধিবেশনে ২৭টি সরকারি বিলের মধ্যে ১০টি বিল পাস হয়। ওই অধিবেশনে আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে ৪২১টি নোটিশ পাওয়া যায়। নোটিশগুলো থেকে ১৮টি গৃহীত নোটিশের মধ্যে ৮টি আলোচিত হয়। এ ছাড়া ৭১(ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ১০৫টি ছিল।






মন্তব্য চালু নেই