মেইন ম্যেনু

বিক্রি করলেই কয়েক লক্ষ টাকা! উদ্ধারের পরে কী হল ক্যামেলিয়নের?

চারপাশের পরিবেশ অনুযায়ী নিজের গায়ের রং সহজেই বদলে নিতে পারে ক্যামেলিয়ন। বাংলায় তাই এদের বহুরূপী গিরগিটি নামেও ডাকা হয়।

ক্যামেলিয়ন বা বহুরূপী গিরগিটির দাম চোরাবাজারে অনেক। বেশ কিছু দেশে এই প্রজাতির গিরগিটিকে সৌভাগ্যের প্রতীক হিসেবে অনেকেই বিশ্বাস করেন। চোরাবাজারে এই ক্যামেলিয়নের দাম তিন থেকে চার লক্ষ টাকা।

গত দু’বছরে পশ্চিম মেদিনীপুরের বিভিন্ন এলাকায় চোরাপথে পাচার হওয়ার সময়ে এমন বেশ কিছু ক্যামেলিয়নকে উদ্ধার করেছে বন দফতর। বেশ কয়েকজন পাচারকারীও গ্রেফতার হয়েছে। কিন্তু পশ্চিম মেদিনীপুরের বেলদা থানার বড়মাতকাতপুর এলাকার বাসিন্দারা বহুমূল্য ক্যামেলিয়ন হাতে পেয়েও তা পাচার করার পথে হাঁটলেন না। বরং সযত্নে সেটিকে রেখে বনদফতরের হাতে তুলে দিলেন তাঁরা।

চারপাশের পরিবেশ অনুযায়ী নিজের গায়ের রং সহজেই বদলে নিতে পারে ক্যামেলিয়ন। বাংলায় তাই এদের বহুরূপী গিরগিটি নামেও ডাকা হয়। বেলদা থানার বড়মাতকাতপুর এলাকায় রাস্তার পাশে ঝোপের মধ্যে ক্যামেলিয়নটিকে দেখতে পান স্থানীয় বাসিন্দারা। সেটিকে উদ্ধার করে সঙ্গে সঙ্গে বনদফতরে খবর দেওয়া হয়। স্থানীয় বাসিন্দাদের আশঙ্কা ছিল, কোনওভাবে পাচারকারীদের নজরে পড়লে প্রাণীটির ক্ষতি হতে পারে।

বনদফতরের হাতে তুলে দিলেও এমন সুন্দর ক্যামেলিয়নকে দেখলে ছবি তোলার লোভ সামলানো মুশকিল। তাই যতক্ষণ গ্রামবাসীদের হাতে এই ক্যামেলিয়ন ছিল, ততক্ষণ ছোট, বড় অনেকেই মোবাইলে পটাপট ক্যামেলিয়নটির ছবি তুলেছে।-এবেলা






মন্তব্য চালু নেই