মেইন ম্যেনু

বিগ বি, দিলীপ কুমার সমতুল্য কোনও অভিনেতা রুপোলি পর্দায় আসেনি : জাভেদ আখতার

বিখ্যাত লেখক ও গীতিকার জাভেদ আখতারকে বলিউড চেনে ছবির জগতে অসাধারণ কিছু সৃষ্টির জন্য। তাঁর বহু ছবির গান, সংলাপ আজও লোকের আলোচ্য বিষয়। এর মধ্যে রয়েছে বিখ্যাত সেই সংলাপ ‘মেরে পাস মা হ্যায়’। তবে তাঁর কাছে আজও বলিউডের বর্তমান প্রজন্মের থেকে অমিতাভ বচ্চন, দিলীপ কুমার, বলরাজ সাহানির অভিনয় অনেক বেশি আকর্ষক। তিনি মনে করেন, অভিনয়ের দিক দিয়ে বলিউড এখন অনেকটা উন্নতি করলেও, বিগ বি, দিলীপ কুমার বা বলরাজের সমতুল্য তেমন কোনও অভিনেতা আজও আসেনি রুপোলি পর্দায়।

পারফেক্টিং ইন্ডিয়ান সিনেমা সংক্রান্ত একটি সেমিনারে বক্তব্য রাখতে গিয়ে অভিনেতা-পরিচালক ফারহান আখতারের বাবা জাভেদ আখতার দাবি করেন, তাঁর এই বক্তব্য কিছুটা বিতর্কিত হলেও এই সমস্ত অভিনেতাদের অভিনয়ের যা মান ছিল, সেই পর্যায়ে বর্তমান প্রজন্মের অভিনেতা-অভিনেত্রীরা পৌঁছোতেই পারেননি।

তবে বৃহত্তর ক্ষেত্রে দেখতে গেলে, পুরানো দিনের তুলনায় এখনকার চিত্রনাট্য, অভিনয় আগের চেয়ে অনেক সাবলীল। আগে ছবিতে অতি নাটকীয়তা, উগ্র মেক আপ, অতিরিক্ত সংলাপ থাকত। যা বর্তমান প্রজন্মের দর্শকরা পছন্দ করেন না। এখনকার ছবি বাস্তবের সঙ্গে সামঞ্জস্য রেখে তৈরি হয়। এ প্রসঙ্গে তিনি লেখক-গীতিকার গুলজারের মেয়ে মেঘনা গুলজারের সাম্প্রতিক ছবি ‘তলওয়ারে’র কথা উল্লেখ করেন। ছবিটির প্রশংসা করে লেখক জাভেদ বলেন, ছবির একটি সংলাপও তাঁর এতটুকু অতিরিক্ত মনে হয়নি দেখার সময়।

সেলিম খানের সঙ্গে যৌথভাবে কাজ করে ৭০-৮০ দশকে বহু হিট ছবি বক্স অফিসকে উপহার দিয়েছেন জাভেদ আখতার।
সূত্র: এপিবি






মন্তব্য চালু নেই