মেইন ম্যেনু

বিচ্ছেদের যন্ত্রণা নারী সামলে নিলেও পুরুষ কখনোই পারে না

কারো সঙ্গে সম্পর্ক গড়ার পর যদি বিচ্ছেদ হয়ে যায় তাহলে তার আঘাত কার ওপর বেশি পড়ে নারী নাকি পুরুষ? সাম্প্রতিক এক গবেষণায় এ বিষয়ে বেশ মজার বিষয় উঠে এসেছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ।

নারী ও পুরুষ উভয়েই বিচ্ছেদের ফলে ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু এ ধাক্কা সামলে উঠতে গিয়ে বেশ কাঠখড় পোড়ালেও নারী এক পর্যায়ে তা ঠিকই সামলে ওঠে। কিন্তু পুরুষের ব্যাপারটি একটু ভিন্ন বলেই জানাচ্ছেন গবেষকরা। তারা জানিয়েছেন, বিচ্ছেদের এ ক্ষতি পুরুষ কখনোই সারাতে পারে না।

গবেষণাটি করেছেন নিউ ইয়র্কের বিংগম্যাটন ইউনিভার্সিটির গবেষকরা। গবেষকরা জানান, পুরুষ দীর্ঘদিন বিচ্ছেদের যন্ত্রণা ভোগ করে এবং তার ক্ষতি দীর্ঘস্থায়ী হয়।

বিশ্ববিদ্যালয়টির গবেষকদের একজন এবং গবেষণাপত্রটির প্রধান লেকক ক্রেইগ মরিস জানান, বিচ্ছেদে পুরুষের অনুভূতি অনেকটা ডুবে যাওয়ার মতো এবং তাতে তার হারিয়ে যাওয়া বিষয়গুলো ফিরে পাওয়া অসম্ভব মনে হয়।

অন্যদিকে নারীর বিষয়টি কিছুটা ভিন্ন। তারা প্রাথমিকভাবে আবেগগতভাবে খুবই আহত হয়। কিন্তু পরে সে অবস্থা থেকে দ্রুত সেরে ওঠে।

এর কারণ পুরুষ ও নারীর ভিন্ন রসায়ন বলেই জানান মরিস। তিনি জানান, বিচ্ছেদের ফলে অনেকে চাকরি হারান, শিক্ষার্থীরা পড়াশোনা ছেড়ে দেয় এবং অনেকেই বিধ্বংসী নানা কাজ করেন।






মন্তব্য চালু নেই