মেইন ম্যেনু

বিছানা ভেবে রেললাইনে ঘুম!

কয়েক মাস আগের ঘটনা। মদ খেয়ে টাল হয়ে পড়েছিলেন ইংল্যান্ডের বাসিন্দা ম্যাথু বাডেলে। সোজা বাড়ি ফিরে নিজের ঘরে ঢুকে ঘুমিয়ে পড়লেন। কিন্তু তিনি যেটিকে বিছানা মনে করে ঘুমিয়ে ছিলেন, সেটি ছিল আসলে শহরের এক ব্যস্ত রেললাইন। এ ঘটনায় শুক্রবার তাকে এক বছরের কারাদণ্ড দিয়েছে স্থানীয় আদালত।

ভাবছেন রেললাইনে শুয়ে থাকলে জেল হবে কেন! ঘটনাটা খুলেই বলছি শুনুন। গত ২৩ মে মদ খাওয়ার পর লন্ডনের ওয়েস্ট মিডল্যান্ডের এক রেললাইনের ওপর ঘুমিয়ে পড়েন ম্যাথু। তিনি মনে করেছিলেন এটা তার বেডরুম।

এদিকে ঘুমন্ত ম্যাথুকে দেখে সজোরে ব্রেক কষেন এক রেলচালক। এরপর তিনি সমানে হর্ন বাজিয়ে চলেন। কিন্তু কিছুতেই ঘুম ভাঙে না মাতাল ম্যাথুর। শেষে পুলিশে খবর দেয়া হয়। পুলিশ এসে দেখে, রেললাইনের ওপর আড়াআড়ি শুয়ে বেঘোরে ঘুমাচ্ছেন ম্যাথু। তখনও তার নেশা কাটেনি। পুলিশ তাকে টেনে তোলার পর তার ভুল ভাঙে।

এরকম একটা নয়- ম্যাথুর কারণে সেদিন স্থানীয় রেল কোম্পানি ‘নেটওয়ার্ক রেল’য়ের ৬৬টি নির্দিষ্ট ট্রেন বাতিল করতে হয়েছিল। যার কারণে যাত্রীদের ৪১ হাজার ইউরো ক্ষতিপূরণ দিতে হয়েছিল ওই কোম্পানিকে।

এ ঘটনায় গত শুক্রবার ৩৩ বছরের ম্যাথুকে এক বছরের জেল দিয়েছে স্থানীয় এক আদালত। সাজা ঘোষণার সময় বিচারক মাইকেল চালিনর বলেছেন, তার কারণে নেটওয়ার্ক রেলের শত শত যাত্রীকে দুর্ভোগ পোহাতে হয়েছে। এটি একটি নিন্দনীয় ঘটনা। এই সাজা ভোগ করার পর দায়িত্বজ্ঞানহীন ম্যাথু কিছুটা বদলাবে বলেও আশা করছেন বিচারক মাইকেল। মাতাল ম্যাথুর কর্মকাণ্ডকে ‘বেপরোয়া আচরণ’ বলে সমালোচনা করেছেন নেটওয়ার্ক রেলের এক মুখপাত্র।






মন্তব্য চালু নেই