মেইন ম্যেনু

বিজয়া দশমী আজ : বিসর্জনে দেবীর বিদায়

আজ বিজয়া দশমী। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। এর মধ্য দিয়ে বিদায় নেবেন দেবী দুর্গা।

সোমবার দেবীর বন্দনায় প্রতিটি পূজামণ্ডপে ছিল কেবলই বিষাদের ছায়া। মাকে বিদায়ের আয়োজনে বিষণ্ণ মন নিয়েই উৎসবে মেতেছিলেন ভক্তরা। দিনভর চলেছে চণ্ডীপাঠ আর ভক্তদের কীর্তন-বন্দনা। অনুষ্ঠিত হয় দেবীর মহানবমী পূজা। রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনে মহানবমী পূজা শুরু হয় ৭টা ১৫ মিনিটে। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে মহানবমী কল্পারম্ভ ও বিহিত পূজা শুরু হয়। সন্ধ্যায় অনুষ্ঠিত হয় আরতি প্রতিযোগিতা।

এদিন শেষবারের মতো দেবীর আশীর্বাদ কামনায় নারী, পুরুষ, শিশু-কিশোর সব বয়সের ভক্তরা নিবিষ্ট মনে প্রার্থনা করেন। কীর্তন-শ্যামা সঙ্গীতের মধুর সুর আর ভক্তদের কলকাকলিতে বিভিন্ন পূজামণ্ডপে ছড়িয়ে পড়ে উৎসবের রঙ। দল বেঁধে ঘুরে বেড়িয়েছেন নানা বয়সী মানুষ। মানুষের ভিড়ে মণ্ডপগুলো যেন পরিণত হয়েছিল মিলনমেলায়। প্রতিটি মণ্ডপেই কয়েক দফা করে পুষ্পাঞ্জলি দেয়া হয়। বিদায় বেলায়ও চলে ঢাক আর শঙ্খধ্বনি, টানা মন্ত্র পাঠ, উলুধ্বনি, অঞ্জলি, ঢাকের বাজনার সঙ্গে ধুনচি নৃত্য। সন্ধ্যায় মণ্ডপে মণ্ডপে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

আজ রামকৃষ্ণ মঠ ও মিশনে সকাল ৮টা ৫২ মিনিটে দশমী পূজা শুরু হবে। ৯টা ৪৯ মিনিটের মধ্যে পূজা সমাপন ও দর্পণ বিসর্জন করা হবে। সন্ধ্যা সাড়ে ৬টায় প্রতিমা বিসর্জন এবং শান্তিজল গ্রহণ। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে সকাল ৭টা ৩১ মিনিটের মধ্যে দশমী পূজা ও দর্পণ বিসর্জন অনুষ্ঠিত হবে। দুপুর ১২টায় অনুষ্ঠিত হবে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি। বিকাল ৪টায় বিজয়া শোভাযাত্রা অনুষ্ঠিত হবে।

সনাতন বিশ্বাস ও বিশুদ্ধ পঞ্জিকা মতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার মর্ত্যলোকে (পৃথিবী) আসেন এবং স্বর্গালোকে বিদায় নেবেন ঘোটকে (ঘোড়া) চড়ে। যার ফল হচ্ছে রোগ, শোক, হানাহানি-মারামারি বাড়বে। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের তথ্য অনুযায়ী, এবার সারা দেশে ২৯ হাজার ৩৯৫টি স্থায়ী, অস্থায়ী মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। যা গতবছরের তুলনায় ৩২৪টি বেশি। আর রাজধানী ঢাকায় পূজা অনুষ্ঠিত হচ্ছে ২২৯টি মণ্ডপে।

বিজয়া দশমী উপলক্ষে বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশনসহ অন্যান্য বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করবে। জাতীয় দৈনিকগুলো এ উপলক্ষে বিশেষ নিবন্ধ প্রকাশ করবে।






মন্তব্য চালু নেই