মেইন ম্যেনু

বিজয়ের মাসে পতাকা বিক্রিতে আত্মতৃপ্তি

বিজয়ের মাস এসেছে তাই ওরা এসেছে। ডিসেম্বর এলেই পতাকা হাতে দেখা মেলে ওদের। বাঙালী জাতির বিজয়কে আনন্দঘন করতে দেশ ব্যাপি জাতীয় পতাকা ছড়িয়ে দেওয়াই যেন ওদের কাজ। এদের এমনই একজন মজিবুর রহমান দেশের বাড়ী মাদারীপুর থাকেন আশুলিয়ায় । প্রায় ৮ বছর ধরে দেশের প্রতি ভালোবাসা থেকে জাতীয় পতাকা বিক্রি করে আসছেন ।

প্রতি বছর ডিসেম্বর ও মার্চ মাস এলেই তিনি ফেরি করে জাতীয় পতাকা বিক্রি করে বেড়ান বাংলাদেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে । এবারের ডিসেম্বরেও তিনি জাতীয় পতাকা বিক্রি করছেন। বছরের অন্য সময় যে সময় যে কাজ পান তাই করেন ।

সাভার জাতীয় স্মৃতিসৌধ এলাকায় একটা বাঁশের লাঠির সঙ্গে বিভিন্ন মাপের লাল-সবুজের পতাকা বেঁধে হেঁটে হেঁটে বিক্রি করছেন । এ সকল পতাকার দাম ১০ টাকা থেকে শুরু হয়ে ২৫০ টাকা পর্যন্ত।

বিজয়ের মাস শুরু হওয়ায় বিভিন্ন গাড়ির সামনে লাল-সবুজের পতাকা নিয়ে চলাচল করছে অনেকে। ছোট-বড় অনেকে মাথায় ব্যাচ লাগিয়েও ঘুরছে। বিভিন্ন প্রতিষ্ঠানে, বাসা বাড়িতে দেখা যাচ্ছে জাতীয় পতাকা।

মজিবুর রহমান জানান, স্বাধীনতা ও বিজয়ের মাসে পতাকা বিক্রি করে আত্নতৃপ্তি পান । ‘বিজয়ের এ মাসে যদি প্রত্যেকের হাতে একটি করে লাল-সবুজের পতাকা তুলে দিতে আর মাথায় একটি করে জাতীয় পতাকা খচিত ব্যাজ বেঁধে দিতে পারতাম তা’হলে পতাকা বিক্রিতে আমার সার্থকতা আসত।’






মন্তব্য চালু নেই